বিবিধ বিভাগে ফিরে যান

বাক স্বাধীনতায় আঘাত? এই কারণে উধাও হতে পারে আপনার ফেসবুক পোস্ট

September 1, 2020 | < 1 min read

বিজেপির সাথে যোগসাজশ নিয়ে ইতিমধ্যেই বিতর্কে ফেসবুক। এবার, সংস্থার বিরুদ্ধে উঠছে বাকস্বাধীনতা খর্ব করার প্রয়াসের অভিযোগ। মঙ্গলবার ভারতীয় ফেসবুক ব্যবহাকারীদের ফেসবুক জানিয়েছে যে, আগামী পয়লা অক্টোবর থেকে ফেসবুকের গরিমা হনন করছে এরকম কোনও পোস্ট সংস্থা মুছে ফেলতে পারে। দরকারে ব্যবহারকারীর প্রোফাইলও ব্লক হতে পারে।

ফেসবুকের বিশ্বব্যাপী পরিষেবার শর্তাবলীতে ১লা অক্টোবর থেকে পরিবর্তন আনা হচ্ছে। এই পরিবর্তিত শর্তাবলীতে মার্কিন যুক্তরাষ্ট্রের বোর্ডকে যে কনো প্রয়োজনীয় পদক্ষেপ কার্যকর করার অধিকার দেওয়া হবে।

এই পরিবর্তনের দরকার পড়েছিল কারণ অস্ট্রেলিয়াতে একটি আইন প্রণয়ন করা হচ্ছিল যার ফলে ফেসবুককে বিভিন্ন সংবাদ সংস্থাকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হতে পারে। কিন্তু এই পরিবর্তনটি শুধু অস্ট্রেলিয়াতে সীমিত থাজবে না। বিশ্বব্যাপী লাগু ভবে। ফলে এমন কোনও খবর যার ফলে ফেসবুককে আইনি সমস্যায় পড়তে হয়, সেগুলি মুছে ফেলার ক্ষমতা পাচ্ছে সংস্থা।

মঙ্গলবার ব্যবহারকারীদের স্মার্টফোনে পাঠানো বারতাটিতে বলা হয়েছে, “ আমরা যদি দেখি আপনার কোন পোস্টের বিরূপ প্রভাব সমাজে পড়বে, অথবা এর ফলে ফেসবুকের জন্য আইনি জটিলতা তৈরি হচ্ছে, তাহলে আমরা আপনার পোস্টটিকে সরিয়ে নিতে পারি, এমনকি আপনাকে ফেসবুক ব্যবহার থেকে বিরত রাখতে পারি”।

এই আপডেটটি প্রকাশ্যে আসার পর থেকেই সরব সব মহল। বাকস্বাধীনতা সম্পর্কে মার্ক জুকারবার্গের বক্তব্যের পরিপন্থী এই ঘোষণার নিন্দা করেছেন বিশেষজ্ঞরা।

ফেসবুক দীর্ঘকাল ধরে বিশ্বজুড়ে ব্যবহারকারীদের কন্টেন্টে নজরদারি চালানোর জন্যে বিধি প্রণয়নের চেষ্টা চালাচ্ছে। নভেম্বরের মার্কিন নির্বাচনের আগে, কোভিড -১৯ মহামারীর সময়ে ভুল তথ্য প্রকাশের বিষয়টি এবং সংস্থার কর্মকর্তাদের সাথে ক্ষমতায় থাকা ব্যক্তিদের সম্পর্কের বিষয়ে ইতিমধ্যেই মুখ পুড়েছে সংস্থার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #freedom of speech

আরো দেখুন