রাজ্য বিভাগে ফিরে যান

জনস্বার্থে সুজিত বসুকে দমকল আইন প্রস্তাব ফিরহাদের

September 4, 2020 | < 1 min read

সাধারণ মানুষের কথা ভেবে এবার পুরানো দমকল আইনে কিছু পরিবর্তন আনা প্রয়োজন। রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসুর কাছে আজ এমনই প্রস্তাব রাখলেন রাজ্যের পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম। সাধারণ মানুষের সুবিধার্থে এই প্রস্তাব রাখা হয়েছে বলেই জানান তিনি। এই বিষয়ে ইতিমধ্যেই কলকাতা পুরভবনে একটি উচ্চ পর্যায়ে বৈঠক সম্পন্ন হয়েছে। দমকল মন্ত্রী ও পুরমন্ত্রী সহ সেই বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের উচ্চপদস্থ আধিকারিকরা।

জানা গিয়েছে, নতুন প্রস্তাবে ৫ কাঠা জমির ক্ষেত্রে এক মিটার ছাড়ের আবেদন জানানো হয়েছে। সেইজন্য বর্তমান দমকল আইনের পরিবর্তন আনতে হবে। এই বিষয়ে আবেদন জানিয়েই প্রস্তাব রাখা হয়েছে দমকল মন্ত্রীর কাছে। এছাড়াও বাড়ি তৈরীর ক্ষেত্রে শহরের মধ্যবিত্তরাও যাতে দমকলের তরফে সহজে অনুমতি পান, সেই কারণেও ফায়ার অ্যাক্টে বেশ কিছু বদলে প্রস্তাব দেওয়া হয়েছে এই বৈঠকে।

এই প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানান, “বর্তমানে ৫ কাঠা জমির মধ্যে বাড়ি করতে গেলে বাড়ির চারিদিকে চার ফুট করে জায়গা ছাড়তে হয়। এই নিয়মের বদলের জন্য আবেদন জানানো হয়েছে দমকলের কাছে। সেক্ষেত্রে অতিরিক্ত একতলা উচ্চতা বাড়ানোর জন্য ১ মিটার ছাড় দেওয়ার জন্য অনুমতি চেয়ে দমকল আইনের বদলের জন্য প্রস্তাব রাখা হয়েছে। এছাড়াও বাড়ি তৈরীর ক্ষেত্রে ছাড়পত্র পাওয়ার জন্য দমকলের তরফ থেকে যাতে হয়রানির শিকার না হয় নাগরিকরা তার জন্যও একগুচ্ছ আবেদন রাখা হয়েছে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#firhad hakim, #Sujit Basu

আরো দেখুন