ভ্রমণ বিভাগে ফিরে যান

পুরুলিয়ায় অযোধ্যা পাহাড়ের পথে নতুন পর্যটনকেন্দ্র 

September 6, 2020 | 2 min read

অযোধ্যা পাহাড়ে যাওয়ার পথে একটু জিরিয়ে নিতে মন চাইতে পারে। কিংবা জঙ্গল এলাকায় নৈশাবাসে থাকার ইচ্ছা অনেকের হয়। এবার অযোধ্যা পাহাড়ে আসা পর্যটকদের জন্য সরকারি উদ্যোগে তৈরি হল পিকনিক স্পট যুক্ত গেস্ট হাউস। জঙ্গল ঘেরা রাঙামাটির অপরূপ প্রকৃতি ও নদীর ধারে মনোরম পরিবেশে তা পর্যটকদের প্রিয় জায়গা হয়ে উঠবে বলে আশা করছেন স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিরা। 

পাহাড়ের দিকে যাওয়ার সময় সিরকাবাদের কাছে বান্দু নদীর ধারে ওই টুরিস্ট লজ তৈরি প্রায় শেষের পথে। যত শীঘ্র সম্ভব তা চালু করার উদ্যোগ নিচ্ছে পুরুলিয়া জেলার আড়ষা ব্লক প্রশাসন। এখনও পর্যন্ত ওই পাহাড়ে যাওয়ার পথে পুরুলিয়া শহর থেকে অযোধ্যা পাহাড় পর্যন্ত সরকারি উদ্যোগে কোনও পিকনিক স্পট ও গেস্ট হাউস ছিল না। প্রায় ৯০ লাখ টাকা খরচ করে ছয় মাস ধরে ওই গেস্ট হাউসের কাজ চলছিল। 

পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ, ১০০ দিনের কাজ সহ বিভিন্ন প্রকল্প থেকে গেস্ট হাউসটি তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। সেখানে রয়েছে চারটি সুদৃশ্য ঘর। একটি ডরমেটরি। একটি ডাইনিং হল আছে। থাকছে ফুড কোর্ট ও একটি মুক্ত মঞ্চ এবং সুদৃশ্য পিকনিক স্পট। নদীর ধারে সবুজ বনানী ঘেরা এলাকায় ওই টুরিস্ট লজকে সাজানোর জন্য এখন শেষ তুলির টান পড়ছে। ওই পিকনিক স্পট সহ পর্যটনস্থলটি পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে বলেই বিশ্বাস। 

গেস্ট হাউসটির জন্য তৈরি করা হয়েছে রাস্তা। প্রায় তিন বিঘা জায়গা জুড়ে এলাকাটিকে সাজানো হয়েছে। টানা লকডাউনের পর ইতিমধ্যে অযোধ্যা পাহাড়ে পর্যটক আসা শুরু হয়েছে। তবে বেশিরভাগই রাত না কাটিয়ে চলে যাচ্ছেন। সেখান থেকে দূরে কোথাও থাকছেন। ফলে দ্রুত ওই গেস্ট হাউসটি শুরু করে দেওয়ার চেষ্টা চলছে। সরকারি ট্যুরিস্ট লজ হওয়ায় বাজারে থাকা সাধারণ বেসরকারি হোটেলগুলির চেয়ে সেখানে থাকার ভাড়াও কম হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tourism, #Purulia Ayodhya

আরো দেখুন