রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় আজ পালিত হচ্ছে পুলিশ দিবস 

September 8, 2020 | 2 min read

শিক্ষকদের জন্য বিশেষ দিন রয়েছে, নারীদের জন্য বিশেষ দিন রয়েছে। আর যারা আমাদের জন্য প্রাণও দিতে পারেন, তাঁদের জন্য কিছু করা হবে না? এই ভাবনা থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ১লা সেপ্টেম্বর গোটা রাজ্য পালন করবে পুলিশ দিবস। যদিও প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণের কারণে সেই তারিখ পিছিয়ে ৮ই সেপ্টেম্বর করা হয়।

সেই উপলক্ষে আজ পুলিশকর্মীদের ধন্যবাদ জানাবে সরকার। সবাই পুলিশকে যাতে সম্মান দেয় এবং সাধারণ মানুষের সঙ্গে পুলিশের মধ্যে সম্পর্কের সেতুবন্ধন করতে পুলিশ দিবস পালিত হবে।

বাংলার পুলিশকে একসময় স্কটল্যান্ড ইয়ার্ডের সঙ্গে তুলনা করা হত। কিন্তু এখন স্কটল্যান্ড ইয়ার্ডকেও ছাপিয়ে গিয়েছে এ রাজ্যের পুলিশ। নবান্নে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এভাবেই রাজ্য পুলিশের ভূয়সী প্রশংসা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে তাঁদের সম্মান জানাতে বিশেষ একটি দিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। 

তিনি মনে করিয়ে দেন, ‘যখন সবাই দরজা বন্ধ করে ঘরে ছিল, একমাত্র পুলিশই রাস্তায় নেমেছে। মানুষকে সচেতন করেছে। পুলিশের আত্মত্যাগের জেরেই অসংখ্য মানুষ করোনাভাইরাসের হাত থেকে বেঁচে গিয়েছেন। কিন্তু এদিকে, করোনায় আক্রান্ত হয়ে অনেক পুলিশকে প্রাণও হারাতে হয়েছে। তাঁদের এই আত্মত্যাগের দাম দিতে হবে। তাঁদের সম্মান করতে হবে।’ 

তিনি আরও বলেন, “ছোটখাটো ভুল হয়ে গেলে আমরা পুলিশকে গালাগালি দিই। সারাক্ষণই যেন তারা গোলমাল করছে, আইনশৃঙ্খলা সামলাতে পারছে না। একটা দু’টো ঘটনা যদি ঘটেও যায়, সেটা নিয়ে যাঁরা শুধু নিন্দা বা মিথ্যাসুলভ আচরণ করেন, কথায় কথায় বাংলা পুলিশকে বদনাম করে বেড়ান, আমি তাঁদের বলি, নিজেদের রাজ্যের দিকে তাকিয়ে দেখুন। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাত, দিল্লিতে কী হচ্ছে, তার সঙ্গে তুলনা করলে এ রাজ্যের পুলিশ সেরা।”

উল্লেখ্য, রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে যে নিচুতলার পুলিশের সুযোগ-সুবিধার দিকে নজর রাখতে ওয়েলফেয়ার বোর্ড তৈরি করা হবে। যদিও ২০১২ সালে এই বোর্ড তৈরি হয়েছিল। কিন্তু তা ততটা সক্রিয় ছিল না বলে নতুন করে তৈরির সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি, কলকাতা এবং রাজ্য পুলিশে নতুন ব্যারাক তৈরির ঘোষণাও করেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Police Day

আরো দেখুন