বিনোদন বিভাগে ফিরে যান

এনএসডির দায়িত্বে বিজেপি সাংসদ, উঠছে প্রশ্ন

September 10, 2020 | 2 min read

লোকসভার প্রাক্তন সাংসদ এবং বলিউডের জনপ্রিয় অভিনেতা পরেশ রাওয়ালের মুকুটে নতুন পালক। ভারতের স্বনামধন্য এবং সবচেয়ে সম্মানীয় থিয়েটার ট্রেনিংয়ের স্কুল ন্যাশনাল স্কুল অফ ড্রামার প্রধান পদে নিযুক্ত হলেন পরেশ রাওয়াল। জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেতা এদিন জানান যে, এই দায়িত্ব খুবই চ্যালেঞ্জিং তবে একই সঙ্গে খুবই আনন্দের। ২০১৪ সালে পদ্মশ্রী পুরস্কারও পেয়েছিলেন পরেশ রাওয়াল।

কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতি মন্ত্রকের তরফে এদিন ট্যুইট করে এই খবর ঘোষণা করা হয়েছে। মন্ত্রী প্রহ্লাদ সিং পটেল পরেশ রাওয়ালকে শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেছেন। এনএসডি (NSD)-র প্রধানের পদের দায়িত্ব পাওয়ার জন্য অভিনেতাকে শুভেচ্ছা জানিয়েছেন একাধিক বিশিষ্ট ব্যক্তি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও পরেশ রাওয়ালকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘পরেশ রাওয়ালের জ্ঞান থেকে আলোর পথ পাবেন অন্য অভিনেতা ও শিক্ষার্থীরা’। এতদিন ন্যাশনাল স্কুল অফ ড্রামার প্রধানের দায়িত্বে ছিলেন ডক্টর অর্জুন দেও।

১৯৫৯ সালে সংগীত নাটক অ্যাকাডেমির তরফে এই অভিনয় শেখার স্কুল গড় তোলা হয়েছিল। ন্যাশনাল স্কুল অফ ড্রামার সুনাম রয়েছে গোটা বিশ্বে। ১৯৭৫ সালে এটি স্বাধীন ভাবে কাজ করতে শুরু করে। অভিনয়ের শিক্ষা দেওয়াই এই স্কুলের প্রধান উদ্দেশ্য। পড়ুয়াদের দীর্ঘ ট্রেনিংয়ের মাধ্যমে এই বিশেষ ক্ষেত্রে তৈরি করা হয়। নিজেদের নাটক তৈরির মাধ্যমে ধীরে ধীরে অভিনয়ের অর্থ খুঁজে পান শিক্ষার্থীরা।

পরেশ রাওয়াল দীর্ঘদিন ধরে বলিউডের সঙ্গে যুক্ত। একাধিক চরিত্রে অসংখ্য হিট ছবিতে কাজ করেছেন তিনি। পেয়েছেন অসংখ্য পুরস্কারও। ১৯৯৪ সালে সেরা সহ অভিনেতার জন্য পেয়েছিলেন জাতীয় পুরস্কার। বিনোদনের জগতে তাঁর অবদানের জন্য পেয়েছেন পদ্মশ্রী পুরস্কারও। সিনেমায় অভিনয়ের পাশাপাশি থিয়েটারেও সমান সক্রিয় পরেশ রাওয়াল। তিনি বলেছেন, ‘থিয়েটার আমার প্রথম প্রেম, এবং আমি স্টেজে সবচেয়ে বেশি খুশি। থিয়েটার বোঝেন এমন দর্শকের সামনে অভিনয় করতেই সবচেয়ে বেশি ভালো লাগে’।

TwitterFacebookWhatsAppEmailShare

#National School of Drama, #Paresh Rawal

আরো দেখুন