স্বাস্থ্য বিভাগে ফিরে যান

শুয়ে-বসেও বাড়ানো যায় ফুসফুসের জোর

September 11, 2020 | 2 min read

এখন বিশ্বজুড়ে প্রত্যেকটি মানুষের একটিই কামনা, ফুসফুসের ক্ষমতা বাড়ানো। এদিকে বাড়ি থেকে খুব বেশি প্রয়োজন ছাড়া বেরোনো যাচ্ছে না। ঘরের ভিতর শুয়ে-বসেই কেটে যাচ্ছে সময়। এমনকী অফিস কাছারির কাজও করতে হচ্ছে ঘরে বসে। ফলে এক্সারসাইজ তো করাই হচ্ছে না অনেকের। ফুসফুস রয়েছে হয়তো তার আগের থেকেও দুর্বল অবস্থাতে। তবে জানলে অবাক হবেন, শুয়ে বসেও ফুসফুসের জোর বাড়ানো যায়। মানে শুয়ে আর বসে এমন কিছু ব্যায়াম করা যায় যার দ্বারা ফুসফুসের জোর বাড়ে।

বসে বসে ব্যায়াম

ন্যাশনাল অ্যালার্জি অ্যাজমা ব্রঙ্কাইটিস ইনস্টিটিউট-এর চিকিৎসকরা জানাচ্ছেন, বসে থাকার সময় লম্বা শ্বাস টেনে নিন। কিছুক্ষণ ধরে রাখুন। ফের ধীরেসুস্থে শ্বাস ছাড়ুন। বসে বসে এই ব্যায়াম করলেও ফুসফুসের প্রভূত উন্নতি হয়। দিনের মধ্যে প্রতি ঘণ্টায় বারতিনেক এই ধরনের ব্যায়াম করতে পারলে লাং ফাংশন উন্নত হয়। 

আমাদের ফুসফুসের একেবারে নীচের অংশের অ্যালভিওলাসগুলি বা বায়ুকুঠুরিগুলি কোষ–কলার চাপে সংকুচিত হয়ে থাকে। প্রসারিত হওয়ার বিশেষ সুযোগ পায় না। এই অংশটিকে মাঝে মধ্যে ফোলানো খুব জরুরি। কারণ কফ হলে তা বুকের নীচের দিকেই জমে যায়। ফুসফুসের ওপরের অংশের মতো নীচের দিকের অংশও সমান কার্যকর থাকলে বিভিন্ন সংক্রমণের সঙ্গে সহজে লড়া সম্ভব হবে।

শুয়ে শুয়ে ব্যায়াম

যাঁদের খুব বেশি বয়স এবং হাঁটুর ব্যথায় ভোগেন তাঁরাও এই ব্যায়াম করতে পারেন। শুয়ে শুয়ে ব্যায়াম করার জন্য মেঝের উপর সতরঞ্চি বা মাদুর পেতে দিন। চিত হয়ে শুয়ে পড়ুন। হাত দু’টি শরীরের পাশে গায়ের সঙ্গে লেগে থাকবে। পা থাকবে সোজা। এবার ধীরে ধীরে পা দু’টিকে ভাঁজ করুন। অর্থাৎ শুয়ে থাকা অবস্থায় হাঁটু দু’টি উঁচু হয়ে থাকবে পাহাড়ের মতো। 

এবার এভাবে শুয়ে থাকা অবস্থাতেই হাত দু’টিকে মুঠো করে বুক বরাবর শিলিং-এর দিকে তুলে ধরুন। এবার নাক দিয়ে শ্বাস নিতে নিতেই দু’হাতকে শরীরের দু’পাশে পাখির ডানার মতো প্রসারিত করে মাটি বরাবর নামিয়ে নিন। ফের মুখ দিয়ে শ্বাস ছাড়তে ছাড়তে বুক বরাবর শিলিং-এর পানে হাত উঠিয়ে নিয়ে আসুন। মোটামুটি ১০ থেকে ১৫ বার এইভাবে হাত মোড়া ও প্রসারিত করতে পারলেই হবে। ইচ্ছে হলে আরও বেশি সময় ধরে করতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health Tips, #Health awareness

আরো দেখুন