দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে থাকবে না তৃণমূল

September 11, 2020 | < 1 min read

বিহার ভোটের আগেই রাজ্যসভায় বিহারের ‘মিনি ভোট’। রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান পদের নির্বাচনে এনডিএ-জোটের প্রার্থী জেডি-ইউ নেতা হরিবংশের বিরুদ্ধে বিরোধী জোটের প্রার্থী হচ্ছেন আরজেডি-র মনোজ ঝা। তৃণমূল নেতৃত্ব অবশ্য ওই ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে।

তৃণমূল শীর্ষ নেতৃত্বের মতে, কংগ্রেস নেতৃত্ব তৃণমূলের সঙ্গে দলীয় স্তরে আলোচনা না করেই সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যসভায় সংখ্যার হিসেবে এনডিএ জোটের প্রার্থীই জিতবেন। তা জেনেও বিহারের দল জেডি-ইউর প্রার্থীর বিরুদ্ধে বিরোধী শিবিরের বিহারের দল আরজেডি-র সাংসদকে প্রার্থী করা ভুল রাজনৈতিক পদক্ষেপ। এর ফলে রাজ্যসভার একটি আপাত ভাবে গুরুত্বহীন নির্বাচনে জিতেও বিহারে বিজেপি, জেডি-ইউ জোটকে ‘অ্যাডভান্টেজ’ পাইয়ে দেওয়া হচ্ছে।

কাল সকালে মনোজ ঝা মনোনয়ন জমা দেবেন। কিন্তু তৃণমূলের কোনও সাংসদই থাকবেন না। রাজনৈতিক সূত্রের খবর, কংগ্রেস নেতৃত্বের তরফে তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েনকে ফোন করে মনোনয়ন জমার সময় হাজির থাকার অনুরোধ জানানো হয়েছিল। মনোজ নিজেও ডেরেককে ফোন করেন। কিন্তু তৃণমূলের তরফে জানিয়ে দেওয়া হয়, কাল তৃণমূলের কোনও সাংসদই দিল্লিতে হাজির থাকছেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #trinamool, #Bihar, #deputy chairman

আরো দেখুন