দেশ বিভাগে ফিরে যান

গত পাঁচ বছরে ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত ৩৮ জন দেশ ছেড়েছেন, সংসদে স্বীকারোক্তি কেন্দ্রের

September 15, 2020 | < 1 min read

বিজয় মালিয়া। নীরব মোদি। মেহুল চোকসি। তালিকাটা ক্রমেই লম্বা হয়েছে। গত পাঁচ বছরে ব্যাঙ্ক জালিয়াতিতে জড়িয়ে দেশ ছেড়েছেন ৩৮ জন। কোটি কোটি টাকা ঋণখেলাপ করেছেন। এই তথ্য সংসদে দিল খোদ কেন্দ্র।

সাংসদ ডিয়ান কুরিয়াকোজ এই নিয়ে সংসদে প্রশ্ন করেছিলেন। তার জবাবেই কেন্দ্রীয় অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর এই তথ্য তুলে ধরলেন। বললেন, ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩৮ জন ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত হয়ে বিদেশে পালিয়েছেন। এই তথ্য দিয়েছে সিবিআই। তাঁদের বিরুদ্ধে টাকা নয়ছয় বা ব্যাঙ্ক জালিয়াতির মামলা করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানালেন, ২০ জনের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির জন্য ইন্টারপোলের দ্বারস্থ হয়েছে ইডি। ১৪ জনকে দেশে ফেরানোর জন্য বিভিন্ন দেশের সঙ্গে বন্দি প্রত্যর্পণ চুক্তি নিয়ে কথা বলেছে। ২০১৮ সালের ফিউজিটিভ ইকনোমিক অফেন্ডার আইনে ১১ জনের সম্পত্তি বাজেয়াপ্ত করার আবেদন করা হয়েছে। তবে এই ৩৮ জন মোট কত টাকা নয়ছয় করেছে, কেন্দ্র তা জানায়নি।

২০১৯ সালের ৪ জানুয়ারি কেন্দ্র সংসদে জানিয়েছিল, আগের পাঁচ বছরে ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত ২৭ জন দেশে ছেড়েছেন। এই তথ্য দিয়েছিল ইডি। এবার সেই সংখ্যাটাই বেড়ে দাঁড়াল ৩৮। চলতি বছর গত কয়েক মাসে এই তালিকা আর দীর্ঘ হয়েছে। এই মার্চেই রাম দেব ইন্টারন্যাশনাল লিমিটেডের দুই ডিরেক্টর ৪১৪ কোটি টাকার ঋণখেলাপ করে দেশ ছেড়েছেন। জুলাইয়ে আরও এক জন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Center, #bank fraud

আরো দেখুন