রাজ্য বিভাগে ফিরে যান

কর্মসাথী প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার

September 17, 2020 | < 1 min read

রাজ্যের বেকার যুবক-যুবতীদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে তুলতে কিছু দিন আগেই ‘কর্মসাথী’ প্রকল্পের কথাঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বৃহস্পতিবার সে প্রকল্পের সরকারি গেজেট নোটিফিকেশন হল।

জানা গেছে, এমএসএমই দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, রাজ্যের ১৮ থেকে ৫০ বছর বয়সের যে কেউ নিজের কোম্পানি স্থাপন করার জন্য রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পাবে। সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত সফ্ট লোন দেওয়া হবে। অষ্টম শ্রেণি উত্তীর্ণ যে কেউ আবেদন করতে পারবেন।

আবেদনপত্রের খতিয়ে দেখে, তদারকি করে ঋণদানের ব্যবস্থা করার জ‌ন্য প্রতি জেলায় নির্দিষ্ট ‘স্ক্রিনিং কমিটি’ করা হয়েছে। জেলাশাসকের পাশাপাশি জেলার কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের চিফ এক্সিকিউটিভ অফিসার, জেলা হ্যান্ডলুম অফিসার, মৎস্য, কৃষি বিপণন, উদ্যানপালন প্রভৃতি দফতরের আধিকারিকরা ওই কমিটিতে রয়েছেন। বুধবার হুগলীতে জেলাশাসকের দফতরে ওই কমিটির বৈঠক হয়েছে। কলকাতা পুরসভার আওতায় অবশ্য এই কমিটির চেয়ারম্যান হিসেবে থাকবেন এমএসএমই-র ডিরেক্টর।

সম্প্রতি করোনা সংকট ও লকডাউনের জেরে সারা দেশেরই অর্থনীতি ও কর্মসংস্থান তলানিতে। বহু মানুষ আর্থিক ভাবে পথে বসেছেন, এ রাজ্যও তার ব্যতিক্রম নয়। কারও ব্যবসা বন্ধ, কারও চাকরি গিয়েছে। নতুন চাকরির কোনও খবরই নেই। এই পরিস্থিতিতে মমতা সরকারের এই উদ্যোগ যুব সমাজকে কাজের দিশা দেখাতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#State Government, #Karmasathi Scheme

আরো দেখুন