দেশ বিভাগে ফিরে যান

ডব্লুবিসিএস (জুডিশিয়াল)-এর প্রিলিমিনারি পরীক্ষার দিন ঘোষণা করল পিএসসি

September 21, 2020 | 2 min read

ডব্লুবিসিএস (জুডিশিয়াল)-এর প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করে দিল পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। পরীক্ষা হওয়ার সম্ভাব্য তারিখ আগামী ১১ অক্টোবর। কোভিড পরিস্থিতিতে বেশ কয়েকটি চাকরির পরীক্ষা স্থগিত রাখতে বাধ্য হয়েছিল পিএসসি। তখনই জানানো হয়েছিল, ওই পরীক্ষাগুলি যত তাড়াতাড়ি সম্ভব নেওয়া হবে। সেই মতো ডব্লুবিসিএস (জুডিশিয়াল)-এর প্রিলিমিনারি পরীক্ষা নিতে উদ্যোগী হল তারা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১১ অক্টোবর পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে। যথাসময়ে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হবে। আগে ঘোষিত সম্ভাব্য সূচি অনুযায়ী গতকাল রবিবার (২০ সেপ্টেম্বর) ওই পরীক্ষা নেওয়ার কথা ছিল।

পিএসসি’র নিয়ন্ত্রণাধীন ক্লার্কশিপ পার্ট-টু পরীক্ষাও স্থগিত রয়েছে। তবে, ক্লার্কশিপের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল করোনা আবহের মধ্যেই ঘোষণা করেছে পিএসসি। চূড়ান্ত পরীক্ষায় বসতে চলেছেন প্রায় ৬৫ হাজার পরীক্ষার্থী। গত ৪ আগস্ট পিএসসি বিভিন্ন পরীক্ষার সম্ভাব্য সময়সূচি ঘোষণা করেছিল। তার মধ্যে ২৭ সেপ্টেম্বর ক্লার্কশিপ পার্ট টু পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু তারপর সব পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সুপারভাইজার নিয়োগের চূড়ান্ত পরীক্ষা ১০-১১ অক্টোবর নেওয়ার কথা ছিল। সেটাও স্থগিত হয়ে যায়।

ক্লার্কশিপ ও অঙ্গনওয়াড়ির সুপারভাইজার নিয়োগের চূড়ান্ত পরীক্ষাতে চাকরিপ্রার্থীর সংখ্যা অনেক বেশি। তাই প্রথমে তুলনায় কম পরীক্ষার্থী রয়েছেন, এমন পরীক্ষা আগে নিয়ে পরিস্থিতি যাচাই করতে চাইছে পিএসসি। বিচারক পদে নিয়োগের ডব্লুবিসিএস (জুডিশিয়াল) পরীক্ষায় আইনের স্নাতকরাই দিতে পারেন। করোনা পরিস্থিতিতে এখন স্কুল-কলেজ বন্ধ। তাই সামাজিক দূরত্ব বজায় রেখে আরও বেশি পরীক্ষাকেন্দ্র খুলতে খুব একটা সমস্যা হবে না পিএসসি’র। কিন্তু এখনও লোকাল ট্রেন ও অন্যান্য গণ-পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক হয়নি। যে কারণে সেপ্টেম্বর মাসে পরীক্ষাগুলি স্থগিত করে দেওয়া হয়। অক্টোবর মাসে লোকাল ট্রেন চালু হওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। তাতে পরিবহণ ব্যবস্থা কিছুটা স্বাভাবিক হবে বলে ধরে নিয়ে ডব্লুবিসিএস (জুডিশিয়াল)-এর প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে পিএসসি। পরীক্ষা নেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়ে গেলেই অ্যাডমিট কার্ড অ্যাপলোড করে দেওয়া হবে ওয়েবসাইটে।

সম্প্রতি এই বছরের ডব্লুবিসিএস-এর প্রিলিমিনারি পরীক্ষায় সফল পরীক্ষার্থীদের নামের তালিকা প্রকাশ করেছে পিএসসি। পরীক্ষা হয়েছিল ফেব্রুয়ারি মাসে। সফল পরীক্ষার্থীরা এবার চূড়ান্ত বা মেইন পরীক্ষায় বসবেন। আগে ঘোষিত সম্ভাব্য সময়সূচি অনুযায়ী ওই পরীক্ষা আগামী ১৯-২৬ ডিসেম্বর পর্যন্ত হওয়ার কথা। খাদ্যদপ্তরের সাব-ইন্সপেক্টর নিয়োগের লিখিত পরীক্ষা ফলাফল ঘোষণা করা হয়েছে। সফল পরীক্ষার্থীদের এবার ইন্টারভিউ নিয়ে নিয়োগ প্রক্রিয়া শেষ করার প্রস্তুতি নিয়েছে পিএসসি।

TwitterFacebookWhatsAppEmailShare

#WBCS, #PSC

আরো দেখুন