রাজ্য বিভাগে ফিরে যান

‘কর্মভূমি’ পোর্টালের মাধ্যমে কাজ পেয়েছেন ৩০০০ তথ্য প্রযুক্তি কর্মী

September 24, 2020 | 2 min read

ভিন রাজ্য ছেড়ে অনেকেই বাংলায় ঘরে ফিরেছেন। লকডাউনের জেরে চাকরি চলে যাওয়ার আতঙ্ক বুকে নিয়ে অনেকেই বহু নামী দামী শহর ছেড়ে কলকাতায় চলে আসেন লকডাউনের মধ্যে। এমন সময় বাংলায় মমতা সরকারের ‘কর্মভূমি’ পোর্টাল বহু তথ্য প্রযুক্তি কর্মীদের পাশে দাঁড়ায়। আর কিভাবে এই পোর্টাল বাংলার যুবকদের সাহায্য করেছে তার খতিয়ান দিলেন মন্ত্রী অমিত মিত্র।

কর্মভূমি অ্যাপ ও অমিত মিত্র

কর্মভূমি অ্যাপ ও অমিত মিত্র

বুধবার অমিত মিত্র জানিয়েছেন, বাংলায় ৩০০০ তথ্য প্রযুক্তি কর্মীকে চাকরির অফার দিয়েছে ‘কর্মভূমি ‘ উদ্যোগ। করোনার আবহে বিশ্বের অতিমহামারীর জেরে বিভিন্ন জায়গা থেকে বাংলার বুকে যখন মানুষ ঘরে ফিরতে চেয়েছেন , তখন এই উদ্যোগের দ্বারা তাঁদের কর্মসংস্থান করেছে রাজ্যসরকার। এই বার্তা এদিন দেন অমিত মিত্র।

 'কর্মভূমি ' আসলে কী?

‘কর্মভূমি ‘ আসলে কী?

উল্লেখ্য, কর্মভূমি মূলত একটি ওয়েব পোর্টাল। যে পোর্টালের হাত ধরে যাঁরা চাকরি প্রার্থী ও যাঁরা কাজের সুযোগ দিতে চান, তেমন দুই পক্ষকে এক করেছে সরকার। তবে এই ক্ষেত্রটি সম্পূর্ণ তথ্য ও প্রযুক্তি কর্মীদের জন্য।

৩ মাসে বিপুল সাফল্য

৩ মাসে বিপুল সাফল্য

অমিত মিত্র এদিন জানিয়েছে, বাংলার লকডাউনে বিপুল পরিমাণ সাফল্য এসেছে এই ‘কর্মভূমি’ উদ্যোগের দ্বারা। উদ্যোগর ৩ মাসের মধ্যেই যা চোখে পড়ছে। এছাড়াও তথ্য প্রযুক্তি নিয়ে মমতা সরকারের একের পর এক উদ্যোগ ও আইটি পার্কের সিদ্ধান্ত বাংলার বুকে সাফল্য তুলে ধরেছে।

আইটি পার্ক জেলায় জেলায়

আইটি পার্ক জেলায় জেলায়

মন্ত্রী অমিত মিত্র জানান, আগে কলকাতাকে নির্ভর করেই তথ্য প্রযুক্তির কাদ হত। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যের সরকার শাসকের মসনদে আসার পর কল্যানী, দুর্গাপুরের মতো এলাকাকে আইটি পার্ক হিসাবে তুলে ধরেছেন। যা রাজ্যসরকারকে সাফল্য এনে দিচ্ছে। এছাড়াও রিলায়েন্স ও টিসিএসের হাত ধরে নিউটাউন প্রবল সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে বলে এদিন বার্তা দেন অমিত মিত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit Mitra, #Karmo Bhumi Web Portal

আরো দেখুন