কলকাতা বিভাগে ফিরে যান

পুজোর আগেই ওয়েভার স্কিম চালু করছে কলকাতা পুরসভা

September 27, 2020 | 2 min read

বকেয়া পড়ে থাকা সম্পত্তি করের ক্ষেত্রে নাগরিককে স্বস্তি দিতে এবার ওয়েভার স্কিম চালু করছে কলকাতা পুরসভা। ১ অক্টোবর থেকে এই স্কিম চালু হচ্ছে। সুদ এবং পেনাল্টির ক্ষেত্রে মিলতে চলেছে ১০০ শতাংশ ছাড়। শনিবার পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম বলেন, রাজ্য মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। নোটিফিকেশন জারি হবে। ১ অক্টোবর থেকে মিলবে এই স্কিমের সুবিধা। পুরসভা সূত্রে খবর, বরো ভিত্তিক আবেদন করতে হবে না নাগরিককে। কেন্দ্রীয় পুরভবনেই ‘এক জানলা ব্যবস্থা’ থাকবে।

সেখানে আবেদনের ভিত্তিতে মিলবে এই সুবিধা। বকেয়া করের ক্ষেত্রে কয়েক মাসের বাড়তি ছাড় দেওয়া হচ্ছে। লকডাউনের জেরে বেহাল পুর-কোষাগারের হাল ফেরাতে এই উদ্যোগ উপযোগী হবে বলেই মনে করছে পুর-কর্তৃপক্ষ। ঠিক হয়েছে, শেষ অর্থবছর ( ৩১ মার্চ ) পর্যন্ত বাকি পড়ে থাকা সম্পত্তি করের ক্ষেত্রে আগামী আট মাসের জন্য ওয়েভার স্কিমে বাড়তি ছাড় মিলবে। সেক্ষেত্রে, প্রথম মাস থেকে পঞ্চম মাসের মধ্যে যদি কেউ একলপ্তে কর জমা করেন, তাহলে সুদ এবং পেনাল্টির ক্ষেত্রে ১০০ শতাংশ ছাড় মিলবে। ষষ্ঠ থেকে অষ্টম মাসের মধ্যে একলপ্তে বকেয়া মেটালে ৯৯ শতাংশ পেনাল্টিতে এবং সুদের উপর ৬০ শতাংশ পর্যন্ত ছাড় মিলবে।


কয়েক মাস আগে প্রশাসক বোর্ডের বৈঠকের এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছিল। তারপর সিলমোহর প্রাপ্তির জন্য রাজ্য সরকারের কাছে পাঠানো হয়। সম্প্রতি রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সেই সিলমোহর মিলেছে। পাশাপাশি, শহরে মূল্যায়ন না হওয়া সম্পত্তির ক্ষেত্রে বিশেষ পরিষেবা দেওয়ার ব্যবস্থা করেছে পুর-কর্তৃপক্ষ। ফিরহাদ হাকিম জানান, কলকাতায় প্রচুর মূল্যায়ন না হওয়ার সম্পত্তি পড়ে রয়েছে। অনেকেই কর দিতে চাইছেন, কিন্তু মূল্যায়ন না হওয়ার কারণে দিতে পারছেন না। সেই সমস্যা সমাধানে একটি হোয়াটস অ্যাপ নম্বর (৮৩৩৫৯৮৮৮৮৮) চালু করা হল।

পুর-কর্তারা জানাচ্ছেন, অনেক ক্ষেত্রেই বহু নতুন বাড়ি কিংবা আবাসন তৈরি হয়ে যাওয়ার পর বাসিন্দারা নানা জটিলতার কারণে সম্পত্তি কর দিতে পারছেন না। নানারকম বিভ্রান্তি রয়েছে। ফোনে এমন অভিযোগ অনেকেই করছেন। যার জেরে পুরসভারও একটা বড় অংশের রাজস্ব ক্ষতি হচ্ছে। নতুন এই ব্যবস্থায় কাউকে পুরসভাতে আসতে হবে না। ওই নম্বরে হোয়াটসঅ্যাপ করলে পুরসভা সরাসরি যোগাযোগ করে সব ব্যবস্থা করবে। আবেদন কোন পর্যায়ে রয়েছে, সেই বিষয়ে নিয়মিত এসএমএস যাবে আবেদনকারীর মোবাইলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #waiver scheme

আরো দেখুন