দেশ বিভাগে ফিরে যান

সরকারের রোষানলের শিকার, ভারতে কাজ বন্ধ করল আমনেস্টি ইন্টারন্যাশনাল

September 29, 2020 | < 1 min read

১০ই সেপ্টেম্বর জানা যায় কেন্দ্রীয় সরকার অ্যামনেস্টি ইন্টারন্যাশানাল ইন্ডিয়ার সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট অনেকদিন আগে ফ্রিজ করে দিয়েছে। এর ফলে আজ থেকে এই সংস্থাকে বর্তমানের চলতে থাকা সমস্ত কাজ স্থগিত করতে হয়।

গত দুই বছর ধরে এই সংস্থার কাজ আটকানোর চেষ্টা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে এবং এবারে ব্যাঙ্ক অ্যাকাউন্টই বন্ধ করা হল। সরকারি বিভিন্ন সংস্থা যেমন এনফর্সমেন্ট ডিরেক্টরেট তাদের বারবার কাজে বাধা দিয়েছে। সম্প্রতি দিল্লী দাঙ্গার সময়ে দিল্লী পুলিশের ভূমিকা নিয়ে তাদের বেঁধেন এই সংস্থা। তারপর থেকেই আরও জোরদার হয়ে ওঠে সরকারের চাপ।

ভারতে মানবাধিকারের কাজের জন্য তারা দেশের মানুষের থেকে সরাসরি অর্থ সংগ্রহ করে। ৪০ লক্ষ ভারতীয় তাদের সাহায্য করেছে গত আট বছরে এবং ১ লক্ষ ভারতীয় আর্থিক সাহায্য করেছে। এই অর্থের সঙ্গে বিদেশ থেকে আসা অনুদানের কোনও সম্পর্ক নেই। এখন সরকার মানুষের থেকে অর্থ সংগ্রহকে মানি লন্ডারিং বলে তাদের মানবাধিকার সংক্রান্ত কাজে বাধা দিচ্ছে।

শুধু এই সংস্থা নয়, যারাই সরকারকে সত্যি বলার সাহস দেখাচ্ছে, তাদের বিভিন্নভাবে আটকে দেওয়া হচ্ছে। মানবাধিকার সংস্থাদের ও তাদের কর্মীদের সঙ্গে অপরাধীর মত ব্যবহার করা হচ্ছে। ভারতীয় সংবিধান এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন একজন সাধারণ মানুষকে যা অধিকার দেয়, সেই অধিকার পর্যন্ত খর্ব করা হচ্ছে।

নোবেল প্রাইজ সংস্থার কাজে যুক্ত থাকা অ্যামনেস্টি ইন্টারন্যাশানাল ইন্ডিয়া কাজের দিক দিয়ে এবং কাজের মানের দিক থেকে বলার অপেক্ষা রাখে না। এই সংস্থার ভারতে এবং ভারতের বাইরে কাজের উদ্দেশ্য হল আন্তর্জাতিক মানবাধিকারের একটি মান তৈরি করা। এই মানগুলি কিন্তু বাইরে থেকে আমদানি করা নয়, সবই আছে ভারতীয় সংবিধানে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amnesty International India bank, #Government of India

আরো দেখুন