রাজ্য বিভাগে ফিরে যান

রেশন কার্ডের আবেদন এবার অনলাইনে

October 5, 2020 | 2 min read

রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় আবেদন অনলাইনে জমা দেওয়ার ব্যবস্থা চালু করতে চলেছে খাদ্য দপ্তর। ইতিমধ্যে নতুন রেশন কার্ডের জন্য অনলাইনে আবেদন গ্রহণ চালু হয়ে গিয়েছে। ভর্তুকিতে খাদ্যসামগ্রী মিলবে না, এমন রেশন কার্ডের জন্য ১০ নম্বর ফর্মে আবেদন করার ব্যবস্থা প্রথমে অনলাইনে চালু হয়। লকডাউন চলাকালীন খাদ্য দপ্তর ৩ এবং ৪ নম্বর ফর্ম অনলাইনে জমা দেওয়ার ব্যবস্থা চালু করে। ভর্তুকিতে খাদ্য নেওয়ার জন্য রেশন কার্ডের আবেদন করতে চাইলে ৩ নম্বর ফর্ম ব্যবহার করতে হয়। পরিবারের কোনও সদস্যর রেশনকার্ড না থাকলে ৪ নম্বর ফর্মে আবেদন করার নিয়ম। সম্প্রতি অনলাইনে ৫ নম্বর ফর্ম জমা দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে। গ্রাহকের নাম, ঠিকানার সংশোধনের জন্যও এই ফর্ম ব্যবহার করা হয়।

এর বাইরেও রেশন কার্ড সংক্রান্ত বিভিন্ন ধরনের কাজ করার জন্য আরও কয়েক শ্রেণীর কার্ড আছে। কোনও গ্রাহক তাঁর রেশন ডিলার পরিবর্তন করতে চাইলে ৬ নম্বর ফর্মে আবেদন করতে হয়। রেশন কার্ড ছেড়ে দেওয়ার জন্য ৭ নম্বর ফর্ম রয়েছে। ২ নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের কোনও গ্রাহক ১ নম্বর প্রকল্পের কার্ড পেতে চাইলে ৮ নম্বর ফর্মে আবেদন করতে হয়। কোনও গ্রাহকের কার্ড হারিয়ে বা নষ্ট হয়ে গেলে নতুন কার্ডের জন্য আবেদন করার জন্য ৯ নম্বর ফর্ম রয়েছে। এই চার ধরনের ফর্ম এখনও অনলাইনে যায়নি। এই ফর্মগুলি অনলাইনে খুব শীঘ্রই পাওয়া যাবে বলে খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে।

খাদ্য দপ্তরের ওয়েবসাইটের সিটিজেন মেনুতে গিয়ে অনলাইনে বিভিন্ন ফর্ম পূরণ করে জমা দেওয়া যায়। প্রথমে নিজের মোবাইল নম্বর নথিভুক্ত করতে হয়। তাতে আসা ওটিপি দিয়ে ফর্ম পূরণ শেষ করতে হয়। নতুন রেশন কার্ড করার লোকের সংখ্যা এখন কমে আসছে। সব মিলিয়ে প্রায় ১০ কোটি রাজ্যবাসী ইতিমধ্যেই ডিজিটাল কার্ড পেয়ে গিয়েছেন বা পাওয়ার জন্য আবেদন করেছেন। অনুমোদিত হয়েও কার্ড যাঁরা হাতে পাননি, তাঁদের খাদ্যসাথী ফুড কুপন দেওয়া হচ্ছে। ওই কুপন দেখিয়ে আগামী জুন পর্যন্ত বিনা পয়সায় খাদ্য মিলবে। কিন্তু রেশন কার্ড সংক্রান্ত কাজ করানোর জন্য বহু মানুষকে এখনও খাদ্য দপ্তরের অফিসে যেতে হচ্ছে। করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষ স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি নিয়ে অফিসে যেতে বাধ্য হন, এটা সরকার চাইছে না। তাই বাকি ফর্মগুলি দ্রুত অনলাইনে দেওয়ার ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেগুলির মধ্যে ৭ নম্বর ফর্মটি খুব গুরুত্বপূর্ণ। কারও মৃত্যু হলে ফর্মটি জমা দিয়ে কার্ডটি বাতিল করতে হয়। মৃত ব্যক্তির কার্ড যাতে দ্রুত বাতিল হয় তার জন্য পুরসভা বা পঞ্চায়েত থেকে ডেথ সার্টিফিকেট ইস্যু করার আগে রেশন কার্ড বাতিল হয়েছে কি না সেটা খতিয়ে দেখার নিয়ম চালু হয়েছে। ৭ নম্বর ফর্ম অনলাইনে চালু হলে শোকার্ত পরিবারের সদস্যদের পরিজনের মৃত্যুর পর আর খাদ্য দপ্তরে ছোটাছুটি করতে হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration cards, #online

আরো দেখুন