দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

২১শে ভোটের আগেই চালু হবে কল্যাণী এইমস

October 7, 2020 | 2 min read

দীর্ঘ প্রতীক্ষার অবসান হতে চলেছে। বিধানসভা ভোটের আগেই পুরোদস্তুর কাজ শুরু করে দেবে কল্যাণী এইমস (অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স)। বিধানসভায় বাংলাকে পাখির চোখ করেছে বিজেপি। তাই ভোটের আগেই ১,৭৫৪ কোটি টাকা ব্যয়ে বাংলাকে এইমস উপহার দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রকের এক রিপোর্টে কল্যাণী এইমস নিয়ে এই পরিকল্পনার কথাই বলা হয়েছে।

সরকারি খাতায় ২০২১ সালের জুনে কল্যাণী এইমসের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও তা মাস দুয়েক এগিয়ে আনা হয়েছে। সূত্রের দাবি, কল্যাণী এইমসকে সামনে রেখে বাংলার উন্নয়নে আরও একাধিক নির্বাচনী প্রতিশ্রুতি দিতে প্রস্তুত গেরুয়া শিবির। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে রায়গঞ্জে এইমস গড়ার স্বপ্নভঙ্গের প্রসঙ্গ তুলে উত্তরবঙ্গবাসীর বঞ্চনার আবেগ উস্কে দেওয়ার ছক কষছে বিজেপি। দিল্লির তরফে কল্যাণী এইমসের দায়িত্বপ্রাপ্ত বিজেপি সাংসদ সুভাষ সরকার বলেন, ‘দুমাসের মধ্যে ওপিডি (আউট পেশেন্ট ডিপার্টমেন্ট) চালু হবে। বিধানসভা ভোটের আগেই কল্যাণী এইমস পুরোদস্তুর কাজ শুরু করে দেবে। লোকসভা ভোটে বাংলার মানুষ বিজেপিকে দু’হাতে আশীর্বাদ করেছেন। তার প্রাপ্য সম্মান জানাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে এই আন্তর্জাতিক চিকিৎসাকেন্দ্র পেতে চলেছে বঙ্গবাসী।’

নদীয়া জেলার কল্যাণীর বসন্তপুরে ১৭৯.৮২ একর জমিতে এইমস গড়ে উঠছে। ৯৬০ শয্যার এই সর্বাধুনিক স্বাস্থ্যকেন্দ্র তথা মেডিক্যাল কলেজে ডাক্তারি, নার্সিং পাঠ দেওয়া হবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে এই মেডিক্যাল কলেজে ১০০ এমবিবিএস আসনে ভর্তি নেওয়া হবে। সুভাষবাবু বলেন, দ্রুতগতিতে শেষ পর্যায়ের কাজ চলছে। ইতিমধ্যেই এইমসের জন্য চিকিৎসক, নার্স নিয়োগ শুরু হয়েছে। পাশাপাশি, মেডিক্যাল কলেজের জন্য ফ্যাকাল্টি নিয়োগের প্রক্রিয়াও চলছে বলে জানান সুভাষবাবু।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ছ’তলা ওপিডি বিল্ডিংয়ের কাজ শেষ। পড়ুয়াদের হস্টেলও তৈরি। পাশাপাশি কল্যাণী এইমস থেকে জাতীয় সড়কের সংযোগকারী রাস্তা চওড়া করে ৪ লেনের করা হয়েছে। সব মিলিয়ে দেশের সপ্তম এইমস হিসেবে আত্মপ্রকাশের জোর প্রস্তুতি শুরু করে দিয়েছে কল্যাণী।

এই মুহূর্তে দেশে মোট ছয়টি এইমস রয়েছে। সেগুলি হল, ভোপাল, ভুবনেশ্বর, যোধপুর, পাটনা, রায়পুর এবং হৃষিকেশ। ২০২৪ পরবর্তী লোকসভা নির্বাচনের আগে দেশের আরও ১৫টি এইমস তৈরির কাজে ইতিমধ্যেই হাত দিয়েছে মোদি সরকার। তার মধ্যে চলতি বছরেই উত্তরপ্রদেশের রায়বেরিলিতে নয়া এইমস চালু হবে। পাশাপাশি, ২০২১ সালে কল্যাণী ছাড়াও মাঙ্গালাগিরি (অন্ধ্রপ্রদেশ), গোরক্ষপুর (উত্তরপ্রদেশ), নাগপুর (মহারাষ্ট্র), ভাতিন্দা (পাঞ্জাব), বিলাসপুর (হিমাচল প্রদেশ) এইমস কাজ শুরু করবে। পরের বছর অর্থাৎ ২০২২ সালে দেওঘর (ঝাড়খণ্ড), রাজকোট (গুজরাত), বিবিনগর (তেলেঙ্গানা) এইমস স্বাস্থ্য পরিষেবা চালু করে দেবে। ২০২৩ এবং ২৪ সালে মানেথি (হরিয়ানা) ও দ্বারভাঙায় (বিহার) এইমস তৈরির পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, কেরল, কর্ণাটক, গোয়া, অরুণাচল প্রদেশ, সিকিম, ত্রিপুরা, মিজোরাম, মণিপুর সরকারের তরফে সংশ্লিষ্ট রাজ্যে নয়া এইমস তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও এখনও তার কোনওটিই অনুমোদন পায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#AIIMS, #kalyani

আরো দেখুন