দেশ বিভাগে ফিরে যান

হাতরাস কাণ্ডে প্রথম FIR দায়ের করল সিবিআই

October 12, 2020 | < 1 min read

প্রবল চাপের মুখে পড়ে গত সপ্তাহেই হাতরাস কাণ্ডে সিবিআই তদন্তের সুপারিশ করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই মামলায় কেন্দ্রের বিজ্ঞপ্তি জারির পর শনিবার তদন্তভার হাতে নেয় সিবিআই। সেইমতো রবিবার উচ্চবর্ণের এক অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর দায়ের করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গাজিয়াবাদের একটি থানায় এফআইআরটি দায়ের করেছে সিবিআই। সেখানে ধর্ষণ, খুনের চেষ্টা ও গণধর্ষণের অভিযোগ আনা হয়েছে।

নিহত দলিত নির্যাতিতার এক দাদার অভিযোগের ভিত্তিতে সিবিআই এফআইআরটি দায়ের করেছে। ওই তরুণীর দাদার অভিযোগ, ১৪ সেপ্টেম্বর বাজরার খেতে তাঁর বোনকে শ্বাসরোধ করে খুনের চেষ্টা করে ওই অভিযুক্ত। উল্লেখ্য, হাতরাসের ঘটনায় উচ্চবর্ণের চারজনের বিরুদ্ধে গণধর্ষণ ও খুনের অভিযোগ উঠেছে। তাদের মধ্যেই একজনের বিরুদ্ধে এবার এফআইআর দায়ের করল সিবিআই।

হাতরাস কাণ্ডে দেশজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। যোগী সরকারের বিরুদ্ধে বিভিন্ন মহল অভিযুক্তদের আড়াল করার অভিযোগ তুলেছে। উত্তরপ্রদেশ পুলিসের বক্তব্য, হাতরাসের ঘটনায় ধর্ষণের প্রমাণ মেলেনি। এই মামলায় সিবিআই প্রথম এফআইআরটি দায়ের করার দিনেই যোগী সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন রাহুল গান্ধী। তাঁর ট্যুইট, বহু ভারতীয়ই দলিত, মুসলিম ও আদিবাসীদের মানুষ বলে বিবেচনা করেন না। লজ্জাজনক হলেও এটা সত্যি। মুখ্যমন্ত্রী (যোগী আদিত্যনাথ প্রসঙ্গে) ও তাঁর পুলিস বলছে, ধর্ষণ হয়নি। কারণ তাঁদের কাছে নির্যাতিতা এই তরুণী ‘কেউ নয়’।

TwitterFacebookWhatsAppEmailShare

#FIR, #CBI, #Hathras Gangrape

আরো দেখুন