দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

স্মার্ট সাইকেল স্ট্যান্ডের উদ্বোধন নিউটাউনে

October 13, 2020 | 2 min read

সাইকেল চালানোর উপযুক্ত পরিকাঠামো তৈরি হয়েছে নিউটাউনের বিস্তীর্ণ এলাকায়। দূষণের মাত্রা কমিয়ে পরিবেশবান্ধব সাইকেলকে বাসিন্দাদের কাছে জনপ্রিয় করে তোলাই মূল লক্ষ্য নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটির (এনকেডিএ)। তাই সাইকেল পার্কিংয়ের একটি অত্যাধুনিক স্ট্যান্ডের উদ্বোধন হল নিউটাউনে। সোমবার দুপুরে নজরুল তীর্থ সাবওয়ের পাশে স্মার্ট সাইকেল স্ট্যান্ড উদ্বোধন করা হয়। অ্যাকশন এরিয়া ‘ওয়ান-এ’তে এই প্রথম সাইকেলের জন্য স্মার্ট পার্কিংয়ের ব্যবস্থা করা হল। স্ট্যান্ডের উদ্বোধন করেন এনকেডিএ চেয়ারম্যান দেবাশিস সেন।

বেশ কিছু আধুনিক ব্যবস্থা রাখা হয়েছে স্ট্যান্ডটিতে। সাইকেল আরোহীদের জন্য সেখানে রয়েছে এলইডি ডিসপ্লে বোর্ড। পার্কিং সংক্রান্ত যাবতীয় তথ্য সেখানেই দেখতে পাবেন আরোহীরা। সময় দেওয়া থাকবে সেখানে। এছাড়াও প্রত্যেকটি সাইকেলের সুরক্ষার জন্য লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। চুরি এবং অন্যান্য ক্ষতির হাত থেকে সাইকেল বাঁচাতে ২৪ ঘণ্টাই চলবে সিসিটিভি পর্যবেক্ষণ। উল্লেখযোগ্যভাবে সাইকেল চার্জ করার জন্য স্ট্যান্ডে থাকছে উপযুক্ত চার্জিং পয়েন্ট। উদ্বোধনের পর চেয়ারম্যান দেবাশিস সেন জানান, নিউটাউনকে পরিবেশবান্ধব করে তোলার জন্য যাবতীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। সে জন্য নিউটাউনের বাসিন্দাদের বেশি করে সাইকেল নির্ভর করে তোলার জন্য উৎসাহ দে‌ওয়া হচ্ছে। এই নতুন স্মার্ট সাইকেল স্ট্যান্ড সেই লক্ষ্যেই একটি পদক্ষেপ।

অন্যদিকে, সম্প্রতি নিউটাউনে সাইকেল শেয়ারিং সিস্টেম চালু করা হয়েছে। তার জন্য ইতিমধ্যেই পাঁচটি সাইকেল পার্কিং স্টেশন জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ সূত্রে খবর, আর‌ও ১৬টি সাইকেল পার্কিং স্টেশন করা হবে। সমগ্র নিউটাউন জুড়ে ১৭ কিলোমিটার রাস্তা সাইকেল লেন হিসেবে চিহ্নিত হয়েছে। ভবিষ্যতে তা আরও বৃদ্ধির পরিকল্পনা রয়েছে এনকেডিএ-র। সাইকেল লেন তৈরি করে নিউটাউনে পরিবেশবান্ধব পরিবহণের উপর গুরুত্ব অনেক আগে থেকেই দিয়েছে রাজ্য সরকার। কিন্তু যত্রতত্র সাইকেল রাখার কারণে তা চুরি হয়ে যাচ্ছিল। তাই অত্যাধুনিক এই সাইকেল স্ট্যান্ডটি করা হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Smart Cycle, #New Town.

আরো দেখুন