বিবিধ বিভাগে ফিরে যান

প্রয়াত ক্রীড়া সাংবাদিক ও ধারভাষ্যকার কিশোর ভিমানি

October 15, 2020 | < 1 min read

বর্ষীয়ান ক্রীড়াসাংবাদিক ও ধারাভাষ্যকার কিশোর ভিমানি প্রয়াত। বয়স হয়েছিল ৮১ বছর। বৃহস্পতিবার সকাল ৬.২৫ মিনিট নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

মাস খানেক তিনি মধ্য কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন। অ্যালঝাইমার্স, পার্কিনসন্স-সহ আরও কিছু অসুস্থতা ছিল তাঁর।

কর্মসূত্রে কিশোর যুক্ত ছিলেন ইংরাজি দৈনিক ‘দ্য স্টেটসম্যান’ পত্রিকার সঙ্গে। খেলাধূলার জগতের নানা তারকার সঙ্গে সম্পর্ক গড়ে উঠেছিল তাঁর। আর তা পেশাদারি জগত ছাড়িয়ে হয়ে উঠেছিল ব্যক্তিগত।

শুধু ক্রীড়া সাংবাদিকতাই নয়, উপন্যাসও লিখেছেন তিনি। তাঁর শেষ প্রকাশিত উপন্যাসের নাম ‘দ্য অ্যাক্সিডেন্টাল গডম্যান’। এই বইয়ের বিষয়বস্তু ছিল বৈদিক আচার।

ক্রীড়া সাংবাদিকতার পাশাপাশি টিভিতে ধারাভাষ্যও দিয়েছেন। তার মধ্যে ১৯৮৬ সালে তৎকালীন মাদ্রাজের টাই টেস্টও রয়েছে। তাঁর ছেলে গৌতম ভিমানিও ধারাভাষ্যকার হিসেবে পরিচিত। দীর্ঘ কয়েক বছর কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবের প্রেসিডেন্ট ছিলেন কিশোর। ২০১৩ সালে মিডিয়া ও ধারাভাষ্যে অবদানের জন্য তাঁকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হয়। তাঁর হাতে ওই সম্মান তুলে দিয়েছিলেন প্রাক্তন ক্রিকেটার ও এখন জাতীয় দলের কোচ রবি শাস্ত্রী।

আগে বেশ কয়েকবার সেরিব্রাল স্ট্রোক হয়েছিল তাঁর। নানা রোগে ভুগছিলেন। করোনাও হয়েছিল তাঁর। গত ১৪ সেপ্টেম্বর ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। কিশোর ভিমানি রেখে গেলেন পুত্র গৌতম ও স্ত্রী ঋতা ভিমানিকে।

তাঁর প্রয়াণে প্রাক্তন জাতীয় অধিনায়ক বিষেণ সিংহ বেদি টুইট করেছেন, ‘আরআইপি কিশোর ভিমানি। পুরনো জমানার ক্রিকেটলিখিয়ে ছিলেন উনি। একজন ক্রিকেটার যে ভাবে খেলে, ও ঠিক সে ভাবেই ক্রিকেট লিখতেন। পরিবারকে সমবেদনা জানাচ্ছি’। দুঃখপ্রকাশ করে টুইট করেছেন ধারাভাষ্যকার হর্ষ ভোগলেও।   

TwitterFacebookWhatsAppEmailShare

#Kishore Bhimani, #Bishan Singh Bedi, #Sports Journalist, #Commentator

আরো দেখুন