রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর মুখে ২৫ টাকা দরে আলু দেবে রাজ্য

October 17, 2020 | 2 min read

পুজোর আগেই উত্তরবঙ্গের সবক’টি জেলায় ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করবে সরকার। কাল, রবিবার তা শুরু হয়ে যাবে উত্তর দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলায়। বাকি জেলাগুলিতে দু’একদিনের ভিতরেই তা চালু করা হবে। প্রতিটি জেলায় কম করে ১০ থেকে ২৫টি করে বিক্রয়কেন্দ্র খোলা হবে, যাতে বহু মানুষ আলু কেনার সুযোগ পান। এখন উত্তরবঙ্গে কোথাও ৩৫, কোথাও ৪৫ টাকা কেজি দরে আলু কিনতে হচ্ছে মানুষকে। এমনিতেই পুজোর মুখে সব্জির দামে আগুন। তার উপর আলুর দরও বাড়তে থাকায় গরিব, মধ্যবিত্ত সকলেরই মাথায় হাত। সম্প্রতি মুখ্যমন্ত্রীর গোচরে বিষয়টি আসতেই তিনি পুজোর আগে সব জেলায় সরকারি দামে আলু বিক্রির নির্দেশ দেন। এমনিতেই করোনার আবহে বিধ্বস্ত বহু মানুষ। রোজগার নেই, অথচ জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। আর্থিক সংকটের মধ্যে দিন চলছে অসংখ্য মানুষের। বাঙালির খাবারের পাতে আলু একটা বড় উপাদান। সেই আলুর দামেও এখন ছ্যাঁকা লাগছে। পুজোর মুখে তাঁদেরকে কিছুটা স্বস্তি দিতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশেই আগামী কয়েকদিন ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি করবে সরকার। রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত বলেন, পুজোর সময় আলুর কালোবাজারি যাতে বন্ধ করা যায়, সেই উদ্দেশেই রাজ্যবাসীর কাছে সরকারি দামে আলু দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছে। গোটা রাজ্যেই এই কর্মসূচি চলবে। দ্বিতীয় পর্যায়ে পুজোর পরও তা চালিয়ে যাওয়ার ভাবনা রয়েছে।

কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে হুগলি ও পূর্ব বর্ধমানের কোল্ড স্টোর থেকে আলু নেওয়া হচ্ছে। বর্ধমান থেকে আলু আসছে উত্তরবঙ্গে। মালদহ, দুই দিনাজপুর, কোচবিহার, দার্জিলিং, ও কালিম্পংয়ে ওই আলু বিক্রি করা হবে। আর জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ওই জেলার কোল্ড স্টোরে রাখা আলু বিক্রির জন্য দেওয়া হবে। কৃষি বিপণন দপ্তরের উত্তরবঙ্গের ডেপুটি ডিরেক্টর প্রিয়দর্শী সেন জানান, উত্তর দিনাজপুর ও জলপাইগুড়ি দিয়ে ওই কর্মসূচি শুরু হচ্ছে। উত্তর দিনাজপুর জেলার জন্য ৫০০ কুইন্টাল আলু বর্ধমান কোল্ড স্টোর থেকে আসছে। আজ শনিবার রায়গঞ্জে তা পৌঁছে যাবে। ওই জেলার ৯টি ব্লকে আপাতত ২৩ কেন্দ্র করা হবে। সব জেলাতেই আলু বিক্রির দায়িত্ব দেওয়া হয়েছে কৃষক উৎপাদক সংস্থাকে। তারাই বিভিন্ন কেন্দ্র খুলে আলু বিক্রি করবে। আগামী ষষ্ঠীর দিন পর্যন্ত আলু বিক্রি হবে।

জলপাইগুড়ি জেলায় ৫ হাজার কুইন্টাল আলু এই সময়ে বিক্রি করা হবে বলে জানান প্রিয়দর্শীবাবু। সেখানে ৭টি ব্লকের প্রতিটিতে ৪টি করে কেন্দ্র খোলার কথা রয়েছে। তবে আপাতত ১৪টি কেন্দ্র খোলা হবে। দপ্তর সূত্রে জানানো হয়েছে, কৃষক উৎপাদক সংস্থার উৎসাহ বাড়লে কেন্দ্রের সংখ্যাও বাড়ানো হবে। কৃষি বিপণন দপ্তর সূত্রে বলা হয়েছে, দার্জিলিংয়ের পাহাড়ে তিনটি, কালিম্পংয়ে ৬টি, কোচবিহারে ৬টি করে খোলা হচ্ছে। মালদহ এবং বালুরঘাটে আপাতত দুটি করে বিক্রয়কেন্দ্র খোলা হচ্ছে। প্রিদর্শীবাবু জানান, পাহাড়ে বড় লরি উঠবে না বলে, শিলিগুড়ি থেকে ছোট লরিতে সেখানে পণ্য তোলা হবে। তার জন্য পাহাড়ে আলু বিক্রি শুরু হতে মঙ্গলবার হয়ে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Potato, #DurgaPujo2020

আরো দেখুন