বিবিধ বিভাগে ফিরে যান

ঢাকের তাল, ধুনুচি নাচ আর আমরা বাঙালি 

October 25, 2020 | 2 min read

লাল পাড় সাদা শাড়ি, কপালে সিঁদুর আর দুর্গা প্রতিমার মুখ ব্যাস গ্লোবাল বাঙালি সম্পূর্ণ। এর মাঝে যা হারিয়ে যাচ্ছে তা হচ্ছে বাঙালির ছোট ছোট বিশেষত্ব। শাঁখ বাজানো, আলপনা দেওয়া, ঢাক বাজানো আর যে গুরুত্বপূর্ণ একটা বিষয় হারিয়েছে তা হল বাঙালির মন মাতানো ধুনুচি নাচ।

বাঙালির পরিধি বেড়েছে, আধুনিকতাও বেড়েছে। সেখানে জাতির বৈশিষ্টের বাজনা বাজালে বাঙালি হয়ে থেকে যেতে হবে, ভারতীয় বা বিশ্ব ভারতীয় হওয়া যাবে না। সেই দৌড়ে দৌড়তে গিয়ে হারিয়ে যাচ্ছে এই অমূল্য সব সংস্কৃতি। 

এবার নাচের বিষয়ে আসি। ধুনুচি নাচ কি? পূর্ব ভারত মূলত বাংলায় দুর্গা পূজা চলাকালীন ঢাকের বাজনার সঙ্গে ধুনুচি নিয়ে যে আরতি নৃত্য করা হয় সেটিই ধুনুচি নৃত্য। এটিকে ঈশ্বরের উদ্দেশ্যে নিবেদিত একটি নৃত্য বললেও ভুল বলা হবে না। মাটির ছড়ানো মুখ যুক্ত প্রদীপে নারিকেল ছোবড়া , ধুনো ও আগুন এই নিয়ে নাচ করা হয় ।

ধুনুচি নাচকে নিঃসন্দেহে যেকোনো লোক নৃত্যের সাথে তুলনা করা যায়। লোকনৃত্যের যদি একটি সাধারণ সংজ্ঞা দেখি তাহলে সেটি এরকম দাঁড়াবে কোন নির্দিষ্ট অঞ্চলের মানুষ কোন অনুষ্ঠান কোন আচার বা উৎসবকে কেন্দ্র করে মনের আনন্দে দলবদ্ধ ভাবে যে নৃত্য করে তাই লোকনৃত্য। এই ছকে যদি ধুনুচি নৃত্য কে রাখি তাহলে দেখব যে এটি দুর্গাপূজার সময় বাঙালীরা মনের আনন্দে ঢাকের সাথে দলবদ্ধ বা একক ভাবে নেচে থাকে। সুতরাং একে উপ লোকনৃত্য বলাই যায়। আজ থেকে ১০ কি ১৫ বছর আগেও বাঙালী ছেলেরা ধুতি পরে দু হাতে ধুনুচি নিয়ে ঢাকের তালে নাচ করত। ঢাকি দের বাজনাও ছিল রীতিমত শাস্ত্রীয়।

বাঙালীর ধুনুচি এখন ‘দেব’ এর ঢাকের তালে কোমর দোলে তে এসে দাঁড়িয়েছে। থিম পূজার গুঁতোয় সাবেকীয় আবেগ গুলো হারাতে বসেছে। পাড়ার মাইকেল জ্যাকসনরা ডি জে র সাথে কোমর দোলায়। সাথে তো ডান্ডিইয়া নাইট আছেই। এই প্রজন্ম ধুতি পরা আর ঢাকের তালে নাচা কাকে বলে জানেও না। ধুনুচি নাচের কিছু বিশেষ ভঙ্গী ও পদচালনা আছে। একাধিক ধুনুচি হাতে নিয়ে নাচ করা সেটিও বিশেষ দক্ষতার অবকাশ রাখে। আগে বিভিন্ন পূজা মণ্ডপে ধুনুচি প্রতিযোগিতা আয়োজন করা হতো। এখন সাবেকী বনেদী বাড়ির পূজা গুলি ছাড়া ধুনুচি নৃত্য দেখাই যায় না।

বাঙালী ঐতিহ্যগুলির যেমন সংরক্ষণ দরকার তেমন এই নৃত্য ধারার সংরক্ষণ আশু প্রয়োজন। এর জন্য নিজেদের উদ্যোগী হওয়া দরকার। ডি জে র সাথে নাচ করার জন্য সারা বছর পরে আছে তাই দুর্গা পূজার চারটি দিন সাবাই মিলে ঢাকের তালে ধুনুছি হাতে নাচুন আর ভবিষ্যৎ প্রজন্মকে শিখিয়ে দিন এই অসাধারণ নাচ। 

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #Durga Puja 2020, #Durga Navami, #Shubho Nabami

আরো দেখুন