বিবিধ বিভাগে ফিরে যান

পদত্যাগ করলেন ফেসবুকের ‘পাবলিক পলিসি হেড’ আঁখি দাস

October 27, 2020 | < 1 min read

পদত্যাগ করলেন ফেসবুকের ভারতীয় শাখার নীতি নির্ধারণ বিভাগের প্রধান আঁখি দাস। তাঁর বিরুদ্ধে কেন্দ্রের শাসকদল বিজেপির প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছিল। এই নিয়ে গত অগাস্টে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল ফেসবুককে। মঙ্গলবার পদত্যাগ করেছিলেন তিনি। 

ভোটের সময় ফেসবুক বিজেপির প্রতি পক্ষপাতিত্ব করে বলে গত অগাস্টে অভিযোগ ওঠে। ফেসবুকের ভারতীয় শাখার ব্যবস্থাপক নির্দেশক অজিত মেনন আঁখি দাসের পদত্যাগের খবর স্বীকার করেছেন। 

তিনি জানিয়েছেন, ‘আঁখি ফেসবুক ছেড়ে জনসেবায় মন দিতে চান। তিনি ফেসবুকে ভারতে সব থেকে পুরনো কর্মীদের মধ্যে একজন ছিলেন। গত ৯ বছরে ফেসবুকের শ্রীবৃদ্ধিতে অবদান রেখেছেন তিনি।’

গত অগাস্টে ফাঁস হওয়া গোপন মেসেজ থেকে জানা যায়, ২০১৪ সালে নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার আগের দিন আঁখি দাস লিখেছিলেন, ‘আমরা নরেন্দ্র মোদীর প্রচারে আগুন জ্বালিয়ে দিয়েছি। বাকিটা ইতিহাস।’ এর পরই ফেসবুকের সঙ্গে বিজেপির আঁতাঁতের অভিযোগ তোলে বিরোধীরা। ছত্তিসগড়ে আঁখি দাসের বিরুদ্ধে FIR দায়ের হয়।

বাঙালি তনয়া আঁখি দাস তৃণমূল বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়ের পুত্রবধূ। তার জেরে ফেসবুকের বিরুদ্ধে তৃণমূলের প্রতি পক্ষপাতের অভিযোগ তোলে সিপিএমও। 

প্রসঙ্গত, ফেসবুক-বিজেপি আঁতাতের বিষয়টি রাজ্যসভায় প্রথম উত্থাপন করেছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ ব্রায়েন। তারপর এই বিষয় নিয়ে সরব হয় কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দল। ফেসবুকের সাথে বিজেপির আঁতাত নিয়ে মার্ক জুকারবার্গকে চিঠিও লেখে তৃণমূল ও কংগ্রেস। কিছুদিন আগেই সংসদীয় কমিটির কাছে হাজিরা দিতে হয় আঁখি দাসকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Facebook, #Ankhi Das

আরো দেখুন