বিবিধ বিভাগে ফিরে যান

বড় ঘোষণা নাসার, চাঁদে মিলল জল

October 27, 2020 | < 1 min read

চাঁদ নিয়ে সামনে এল একেবারে নয়া তথ্য, যা কিনা চাঁদ সম্পর্কে সমস্ত ধারণাই বদলে দিয়েছে বিজ্ঞানীদের। এমনকি এরফলে চাঁদে প্রাণের সম্ভাবনাও দেখা দিয়েছে।

মার্কি মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, গর্ত ও খাদগুলিতে অনেক অনেক জল রয়েছে। তবে তা পানের অযোগ্য। কারণ সেগুলি মোটেই তরল আকারে নেই। নাসা-র স্ট্র্যাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনোমি (সোফিয়া)) চাঁদে জল থাকার এই বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে চাঁদে হাইড্রোজেন থাকার সম্ভাবনা জোরালো হলেও জলের অণু এইচ২ও -এর হদিশ এর আগে কখনও মেলেনি। ফলে প্রাণ সঞ্চারের সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

তবে চাঁদে কিভাবে এই বরফাকৃত জল এল তা নিয়ে অবশ্য ধন্দে রয়েছেন বিজ্ঞানীরা। চাঁদের বিরাট বিরাট আগ্নেয়গিরিগুলি এর উৎস হতে পারে, আবার আন্তঃগ্রহ ধূলিকণা, সৌর বাতাস থেকেও এই জলের অনু মিলতে পারে।

চাঁদের বুকে এই জল আবিষ্কার আপাতত বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। আপাতত নাসা জানিয়েছে, ক্লেভিয়াস ক্রেটারে এই জলের অণুর সন্ধান মেলে।

নাসা মনে করছে যে সব স্থানে এই কঠিন জলের সন্ধান পাওয়া গিয়েছে সেখানকার তাপমাত্রা হিমাঙ্কের ২৬১ ডিগ্রি ফারেনহাইট এরও কম। ফলে সেখানে প্রচুর পরিমাণে বরফ থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nasa

আরো দেখুন