ভ্রমণ বিভাগে ফিরে যান

একদিনের সফরে ঘুরে আসুন কামারপুকুর-জয়রামবাটি

October 27, 2020 | < 1 min read

পুজোয় ঘুরতে যাওয়া বাঙালি সংস্কৃতির সাথে জড়িয়ে গেছে। কিন্তু এবার অনেকেই দূরে ঘুরতে যেতে ভয় পাচ্ছেন। কিন্তু দিনে দিনে গিয়ে ঘুরে এলে তো আর ক্ষতি নেই! তাতে ঘোরার শখও মিটবে আর সংক্রমণের ভয়ও থাকবে না। লক্ষ্মী পুজোর আগে একদিনের সফরে ঘুরে আসতে পারেন জয়রামবাটি। 

জয়রামবাটি এবং কামারপুকুর একে অপর থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে অবস্থিত। সবসময় একদিনের একক ভ্রমণেই এই দুই স্থান পরিদর্শন করা হয়। কামারপুকুর মা কালীর ভক্ত শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের জন্মস্থান। জয়রামবাটি তাঁর স্ত্রী, মা সারদার জন্মস্থান। এখানে একটি সুন্দর মন্দির আছে, যা মঠের মন্দির নামে পরিচিত। এটি মা সারদার ঠিক জন্মস্থানেই নির্মিত হয়েছিল। 

কামারপুকুরে একটি রামকৃষ্ণ মঠ আছে যা আধ্যাত্মিক শিথিলতা ও ধ্যানের জন্যে একটি আদর্শ স্থান। উভয় মন্দিরই এইসময় পরিদর্শন করার জন্য সুন্দর। দর্শনার্থীরা  নিশ্চিতভাবে উভয় মন্দিরের মধ্যাহ্নভোজ এবং নৈশভোজের স্বাদ গ্রহণ করতে পারেন। এই সুস্বাদু প্রসাদ অনেক আধ্যাত্মিক তাৎপর্য বহন করে। গ্রাম জীবনের অনুভূতিও উপভোগ করতে পারেন। 

কলকাতা থেকে এই স্থানের দূরত্ব ১০৩ কিলোমিটার।কলকাতা থেকে যেতে গেলে কামারপুকুর আগে পড়ে। যেতে ঘন্টা তিনেকের বেশি লাগার কথা নয়। রাস্তার দু’পাশে কখনও শহর, কখনও শহরতলী, কখনও গ্রাম আর কখনও শুধু ধানক্ষেত – এইসবের মাঝখান দিয়ে যেতে দুর্দান্ত লাগবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kamarpukur joyrambati

আরো দেখুন