রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় নমামি গঙ্গে বাস্তবায়নে রাজনীতি কেন্দ্রের

November 1, 2020 | 2 min read

‘নমামি গঙ্গে’র (Namami Gange) আওতায় থাকা পশ্চিমবঙ্গের (West Bengal) একাধিক প্রকল্প বাস্তবায়নের সময়সীমা ফের বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। অন্তত কয়েক মাস করে পিছিয়ে দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি প্রকল্প। ফলে এগুলির সার্থক রূপায়ণকে ঘিরে প্রশ্ন উঠতে শুরু করেছে। দেশজোড়া লকডাউনের (Lock Down) সময় এই সংক্রান্ত যে রিপোর্ট প্রকাশ করা হয়েছিল, সেখানেও রাজ্যের বেশ কয়েকটি প্রকল্পের সময়সীমা পিছিয়ে দেওয়া হয়েছিল। সরকারি সূত্রের দাবি, সেইসময় করোনা পরিস্থিতির মোকাবিলায় এই পদক্ষেপ নিতে কার্যত বাধ্য হয়েছিল কেন্দ্র। কিন্তু ফের তা পিছিয়ে দেওয়ার কারণ কী, তা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

নমামি গঙ্গের অধীনস্থ বিভিন্ন প্রকল্পের সর্বশেষ রাজ্যভিত্তিক রিপোর্ট সেপ্টেম্বর মাসে প্রকাশ করেছে কেন্দ্র। তাতে দেখা যাচ্ছে, বাংলার নৈহাটি, গারুলিয়া, টিটাগড়, পানিহাটি এবং খড়দহের বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের পুনরুজ্জীবন কর্মসূচির বাস্তবায়নের সময়সীমা ছয় মাস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লিখিত প্রকল্পগুলির কাজ চলতি বছরের জুন মাসে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সাম্প্রতিকতম রিপোর্টে জানানো হয়েছে, প্রকল্প বাস্তবায়নের সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে ২০২০ সালের ডিসেম্বর মাস। এই প্রকল্পের জন্য অনুমোদিত বরাদ্দের পরিমাণ ৬৫ কোটি ৫৪ লক্ষ টাকা। একইভাবে চন্দননগর, বাঁশবেড়িয়া, উত্তরপাড়া-কোতরং-কোন্নগর, বৈদ্যবাটী, ভদ্রেশ্বর, শ্রীরামপুর এবং চাঁপদানিতে বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের পুনরুজ্জীবন কর্মসূচি রূপায়ণের সময়সীমাও দু’মাস পিছিয়ে দেওয়া হয়েছে। এই প্রকল্পগুলি শেষ হওয়ার কথা ছিল অক্টোবর মাসে। এখানে অনুমোদিত বরাদ্দের পরিমাণ ৮৬ কোটি ৬১ লক্ষ টাকা।

এখানেই শেষ নয়। হালিশহর, বজবজ এবং বারাকপুরে যে নিকাশি এবং বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের কাজ চলছে, তারও সম্পূর্ণ বাস্তবায়নের সময়সীমা এক মাস পিছিয়ে চলতি বছরের নভেম্বর করা হয়েছে। যদিও রিপোর্ট থেকে স্পষ্ট, এই তিনটি ক্ষেত্রেই বাস্তবায়নের কাজ একেবারেই চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সেপ্টেম্বরের প্রতিবেদন অনুযায়ী, বারাকপুরের ক্ষেত্রে ৮৯ শতাংশ, বজবজের ক্ষেত্রে ৯৩ শতাংশ এবং হালিশহরের ক্ষেত্রে প্রকল্পের ৯৪ শতাংশ কাজই শেষ হয়ে গিয়েছে। অর্থাৎ, এই তিনটি ক্ষেত্রে শুধুমাত্র আনুষ্ঠানিক রূপায়ণটুকুই বাকি রয়েছে। গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কেন্দ্র জানিয়েছে, নমামি গঙ্গের আওতায় পশ্চিমবঙ্গের তিনটি প্রকল্পের কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। কাজ চলছে ১২টি প্রকল্পের। এবং সাতটিতে দরপত্র আহ্বানের প্রক্রিয়া চালানো হচ্ছে এই মুহূর্তে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #central government, #Namami Gange

আরো দেখুন