হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

ত্রিশঙ্কু হতে পারে বিহার বিধানসভা, বলছে সাট্টা বাজার

November 2, 2020 | < 1 min read

বিহার বিধানসভা (Bihar election) নির্বাচন চলছে। প্রথম পর্যায়ের ভোটপর্ব মিটে গেছে। আগামী ৩রা ও ৭ই নভেম্বর বাকি পর্যায়ের ভোটদান। এর মধ্যেই ৫৬% মানুষ ভোট দিয়েছেন। বিহার সহ সারা দেশ সরগরম রাজ্যের ভবিষ্যতের জল্পনায়। অনেক সাংবাদিকের মত, প্রথম পর্যায়ের পর পিছিয়ে নীতিশ-মোদী জোট, সামান্য হলেও এগিয়ে মহাগঠবন্ধন (Mahagathbandhan)।

সাট্টা বাজারে বাজির অনুপাত অনেকাংশেই আভাস দেয় নির্বাচনের ফলাফলের। বিহার নির্বাচনে সাট্টা বাজার (Satta Bazaar) কী বলছে? মুম্বই ও কলকাতার সাট্টা বাজারে কান পাতলেই শোনা যাচ্ছে সামান্য হলেও এগিয়ে মহাগঠবন্ধন। তারা পেতে পারে ১১৫টি আসন। এনডিএ (NDA) পেতে পারে ১০৫টি আসন। লড়াই হাড্ডাহাড্ডি। ত্রিশঙ্কু হতে পারে বিহার বিধানসভা।

প্রসঙ্গত, এখন অবধি মাত্র একটি সংস্থাই বিহারে জনমত সমীক্ষা করেছে। যদিও সি-ভোটারের (C-Voter) এই সমীক্ষায় এনডিএ এগিয়ে, তাদের সমীক্ষার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন থেকে যায়। ২০০৪ সাল থেকে তারা যে সব সমীক্ষা করেছেন, সেগুলো লক্ষ্যভ্রষ্ট হয়েছে প্রতিবার। আর প্রত্যেকবার তারা বিজেপিকে এগিয়ে রেখেছেন। কিন্তু বাস্তবে তা প্রতিফলিত হয়নি।

আরেকটি বিশ্বাসযোগ্য সংস্থা – এক্সিস মাই ইন্ডিয়া – (Axis) বিহারে জনমত সমীক্ষা করলেও সেই রিপোর্ট প্রকাশ করেনি। সূত্রের খবর, বিজেপির (BJP) অভ্যন্তরীণ সমীক্ষার জন্যই এই সংস্থাকে বরাত দেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Bihar Assembly Election

আরো দেখুন