আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

নিউজিল্যান্ডে মন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কা

November 3, 2020 | < 1 min read

প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে নিউজিল্যান্ডের ( New Zealand ) মন্ত্রী পদে শপথ নিলেন প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণাণ (Priyanca Radhakrishnan)। সম্প্রতি বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের দেশের মসনদে বসেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। নতুন মন্ত্রিসভায় পাঁচজন নতুন মুখকে জায়গা দিয়েছেন তিনি। তার মধ্যে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কাও। তাঁকে বৈচিত্র, অন্তর্ভূক্তি এবং জাতিগত সংখ্যালঘু বিভাগের মন্ত্রী করা হয়েছে। সেই সঙ্গে কমিউনিটি ও ভলান্টারি সেক্টরের মন্ত্রী এবং সামাজিক উন্নয়ন ও কর্মসংস্থান দপ্তরের সহকারি মন্ত্রীরও দায়িত্ব সামলাবেন তিনি। দীর্ঘদিন ধরে গৃহস্থলির হিংসায় আক্রান্ত ও পরিযায়ী শ্রমিকদের বঞ্চনার বিরুদ্ধে কাজ করছেন প্রিয়াঙ্কা। গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি দপ্তরের মন্ত্রীর দায়িত্ব সামলাতে গিয়ে সেই অভিজ্ঞতা তাঁর খুব কাজে আসবে বলে আশা প্রকাশ করেছেন জেসিন্ডা।

ভারতে জন্মগ্রহণ করলেও সিঙ্গাপুরেই বেড়ে ওঠেন প্রিয়াঙ্কা। এরপর উচ্চতর শিক্ষার জন্য নিউজিল্যান্ডে যান। কিন্তু লেবার পার্টির (Labour Party) সংস্পর্শে এসে যোগ দেন সক্রিয় রাজনীতিতে। বর্তমানে স্বামীর সঙ্গে অকল্যান্ডে থাকেন তিনি। ২০১৭ সালের সেপ্টেম্বরে লেবার পার্টির হয়ে প্রথমবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন ৪১ বছর বয়সি প্রিয়াঙ্কা। ২০১৯ সালে তাঁকে জাতিগত সংখ্যালঘু মন্ত্রীর পার্লামেন্টারি প্রাইভেট সেক্রেটারির হিসেবে নিয়োগ করা হয়।

এদিন মন্ত্রিসভার নয়া সদস্যদের নাম ঘোষণার পর জেসিন্ডা বলেন, বেশ কয়েকজন প্রতিভাবান মানুষকে মন্ত্রিসভায় জায়গা দিতে পেরে আমার খুব ভালো লাগছে। সংশ্লিষ্ট ক্ষেত্রগুলি সম্পর্কে তাঁরা সকলেই অবগত। আমার মন্ত্রিসভায় মেধার ভিত্তিতে সকলে জায়গা পেয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#New Zealand, #Priyanca Radhakrishnan

আরো দেখুন