দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পুলিশ দিদিমণি, পুরস্কৃত শান্তিনিকেতন থানার ওসি

November 6, 2020 | 2 min read

বীরভূম জেলা পুলিশের (Police) মাথায় নতুন পালক। সৌজন্যে শান্তিনিকেতন (Shantiniketan) থানার মহিলা ওসি কস্তুরী মুখোপাধ্যায় চট্টোপাধ্যায়। রাজ্যের তরফে এই বছরের ‘বেস্ট চাইল্ড ফ্রেন্ডলি পুলিশ পার্সোনেল অ্যাওয়ার্ড’–এর জন্য বেছে নেওয়া হয়েছে তাঁকে। আগামী ২০ নভেম্বর তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। বীরভূম জেলার একমাত্র শান্তিনিকেতন থানাতেই চলে পুলিশ–পাঠশালা। সেখানে প্রায় ১২০ জন শিশু পড়াশোনা করে। যার দায়িত্ব কস্তুরীর দিদির কাঁধে। সেই কারণেই শান্তিনিকেতন থানার ওসিকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

কয়েকদিন আগেই মল্লারপুর থানার মধ্যে এক নাবালকের অস্বাভাবিক মৃত্যুকে ঘিরে প্রশ্নের মুখে পড়েছিল বীরভূম জেলা পুলিশ। চাইল্ড ফ্রেন্ডলি পরিকাঠামো নিয়েও প্রশ্ন উঠেছিল। সে পরিস্থিতিতে শান্তিনিকেতন থানার অফিসার ইনচার্জের বেস্ট চাইল্ড ফ্রেন্ডলি পুলিশ পার্সোনেল অ্যাওয়ার্ড’ প্রাপ্তি অনেকটাই স্বস্তি দিচ্ছে বীরভূম জেলা পুলিশকে। এই প্রসঙ্গে বীরভূম জেলার পুলিশ সুপার শ্যাম সিং বলেছেন, ‘শান্তিনিকেতন থানার ওসি শিশুদের জন্য অনেক কাজ করেন। এছাড়াও, থানার মধ্যে একটি পুলিশ পাঠশালাও চলে যেখানে বাচ্চাদের পড়াশোনা করানো হয়। বাচ্চাদের খাওয়াদাওয়ার পাশাপাশি পুজোর সময় নতুন পোশাকও দেওয়া হয়। এ সবের জন্যই তাঁকে এই পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে। আমরা এতে খুব খুশি।’‌ মুখে অবশ্য কথা নেই কস্তুরী ম্যাডামের। পুলিশের চাকরির ধকল সামলে পাঠশালাতে এলেই মনটা আজও ভাল হয়ে ওঠে কস্তরী দিদির। এটাই তার কাছে সব থেকে বড় পাওনা। থানার পাঠশালায় এখন ছাত্রছাত্রীর সংখ্যা ১২০। মূলত সুরশ্রীপল্লী বিশ্বভারতীর রেললাইন সংলগ্ন বস্তির ছেলেমেয়েরাই এখানে পড়তে আসে। একেবারে নিজেদের টানে। কারোর সবে হাতেখড়ি হয়েছে। শুধু লেখাপড়াই নয়, নাচ–‌গান, ছবি আাঁকা সব কিছুই শেখানো হয় এখানে। রবীন্দ্রনাথের আশ্রম বিদ্যালয়ের পাশেই এ যেন এক মিনি সংস্করণ। গাছের তলায় ক্লাস। নিজেদের আঁকা ছবি দিয়ে দেওয়াল সাজানো। কেউ নিজের লেখা ছড়া বলছে। কেউ গাইছে গান। অদ্ভুত মেলবন্ধন। 

বছর পাঁচেক আগে অম্লানজ্যোতি ঘোষ এখানে এসডিপিও থাকাকালীন তিনি প্রথম শুরু করেছিলেন এই পাঠশালা। আজ ম্যাডামের তত্ত্বাবধানে তিলে তিলে তা তিলোত্তমা। বিশ্বভারতীর প্রাক্তন অধ্যাপিকা দিদি থেকে শুরু করে অঙ্কের শিক্ষক মিলন শেখের মতো শিক্ষাবিদ মানুষজন তো আছেনই, পুলিশকাকুদের কাছেও পড়তে ভাল লাগে রাজু, পাপাইদের। ছবি আঁকার ক্লাস করেন কিংশুক স্যার। আর কিংশুক স্যারের ক্লাস মানেই ফুটফুটে বাচ্ছাগুলোর আরও রঙিন হয়ে ওঠা। খুব কাছ থেকে সেগুলো দেখতে দেখতে শান্তিনিকেতন থানার ওসিb (Shantiniketan OC) কস্তুরী ম্যাম জড়িয়ে পড়েছেন আত্মীয়তার বন্ধনে। ‌

TwitterFacebookWhatsAppEmailShare

#birbhum, #police, #SHANTINIKETAN, #OC

আরো দেখুন