রাজ্য বিভাগে ফিরে যান

কোভিড ভ্যাকসিনের গবেষণায় আন্তর্জাতিক সম্মান লাভ বাঙালির

November 9, 2020 | < 1 min read

কোভিডের (Covid) ভ্যাকসিন (Vaccine) গবেষণায় নিরলস পরিশ্রম করার স্বীকৃতি হিসাবে আন্তর্জাতিক (International) সম্মান পেলেন এক বাঙালি (Bengali) বিজ্ঞানী (Scientist)। অক্সফোর্ড (Oxford) বিশ্ববিদ্যালয়ে (University) বিশ্বখ্যাত বিজ্ঞানী ডাঃ সারা গিলবার্টের (Sarah Gilbert) টিমের গুরুত্বপূর্ণ সদস্য হিসাবে কাজ করা ওই বঙ্গতনয়া হলেন গলফ গ্রিনের (Golf Green) বাসিন্দা ডঃ চন্দ্রাবলি দত্ত (Chandrabali Dutta)। লন্ডনেরই ‘আই-গ্লোবাল’(I Global, London) সংস্থার তরফে বর্ষসেরা ‘বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে চ্যাম্পিয়ন’(Science and Technology Champion) সম্মান রবিবারই ঘোষণা করা হয়েছে। আন্তর্জাতিক মঞ্চের জুরিরা এক ভারচুয়াল মঞ্চে এই পুরষ্কার বিজয়ীর নাম জানান।

প্রতি বছর দীপাবলির (Dipaboli) আগে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী অনাবাসী (NRI) ও প্রবাসী ভারতীয়দের পাঁচটি বিভাগে অবদানের জন্য এই সম্মান দেওয়া হয়। অনলাইনে বিশ্বের বিভিন্ন প্রান্তের বিশিষ্টদের মতামতের পাশাপাশি ভোটও নেওয়া হয়। অন্যবছর এই পুরষ্কার দেওয়া হয় লন্ডনের বিখ্যাত ট্রাফলগার স্কোয়ারের মঞ্চে। একাধিকবার ‘আই-গ্লোবাল’-এর অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রীও এসেছেন। কিন্তু এবছর কোভিডের জেরে অনুষ্ঠানটি ভারচুয়াল হল।

এবছর অনলাইন ভোটের পাশাপাশি জুরিদের মতেও সর্বসম্মতভাবে বিরল সম্মানটি পেলেন করোনা ভ্যাকসিনের গবেষণায় যুক্ত একমাত্র ভারতীয় বিজ্ঞানী চন্দ্রাবলি। এমন সম্মান প্রাপ্তিতে উচ্ছ্বসিত বঙ্গতনয়া জানালেন, “গবেষণার কাজ তো অনেকেই করেন, কিন্তু আমি অক্সফোর্ডে ডাঃ গিলবার্টের টিমের সদস্য হিসাবে কাজ করতে পেরে বাঙালি তথা ভারতীয় হিসাবে গর্বিত।” করোনা ভ্যাকসিনটি দ্রুত মানবকল্যাণে কাজে লাগলে তবেই পুরষ্কার পাওয়া যথার্থ হবে বলে মনে করেন বাঙালির গর্ব এই অক্সফোর্ড বিজ্ঞানী। জানুয়ারির মধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিন ভারতে পৌঁছে যাবে বলে তিনি জানান।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #Chandrabali Dutta

আরো দেখুন