রাজ্য বিভাগে ফিরে যান

বলাগড় নৌকা শিল্পের পুনরুজ্জীবনের পরিকল্পনা

November 9, 2020 | < 1 min read

বলাগড়ের (Balagarh) নৌকাশিল্পের পুনরুজ্জীবনের জন্য একটি নৌকা হাব (boat industry) তৈরির পরিকল্পনা করছে ক্ষুদ্রকুটির শিল্পদপ্তর। রবিবার দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ বলাগড়ের নৌকাশিল্পীদের বাড়ি বাড়ি গিয়ে এ নিয়ে আলোচনা করেন। মন্ত্রীর এই সফরকে ঘিরে নৌকাশিল্পীদের মধ্যে উৎসাহ তৈরি হয়েছে।

মন্ত্রী তাঁর খাল-বিল উৎসবের জন্য দু’টি নৌকা কেনার বরাতও বলগড়ের নৌকাশিল্পীদের দিয়েছেন। কুটির শিল্পের উন্নতির জন্য মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সরকার একের পর এক নানা অভিনব পদক্ষেপ করেছে। বলাগড়ের সুপ্রাচীন নৌকাশিল্পের পুনরুজ্জীবন সেই তালিকায় নতুন সংযোজন। দপ্তর সূত্রে জানা গিয়েছে, এদিনই ওই হাব তৈরির বিষয়ে পরিকল্পনা করতে নির্দেশ দিয়েছেন মন্ত্রী। এ ব্যাপারে জেলাশাসক ও জেলা শিল্পদপ্তরকে উদ্যোগ নিতে বলা হয়েছে।

বলাগড়ের নৌকাশিল্পী শ্যামল হালদার, সুবল হালদাররা বলেন, ‘মন্ত্রী নিজে এসে নৌকা হাব নিয়ে আমাদের সঙ্গে কথা বলেছেন। এটা আমাদের কাছে বাড়তি পাওনা। বলাগড়ের নৌকাশিল্পের পুনরুজ্জীবন হলে অনেক পরিবারের আর্থিক সুরাহা হবে। একটি পুরাতন শিল্পও বেঁচে যাবে।’ অন্য দিকে মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, ‘বলাগড়ের নৌকা নির্মাণ শিল্পের ঐতিহ্য আমার বলার অপেক্ষা রাখে না। আমরা অনেকগুলি এ ধরনের শিল্পের পুনরুজ্জীবনের জন্য পরিকল্পনা করেছি। অনেকগুলি কার্যকরও করা হয়েছে। বলাগড়ে একটি হাব তৈরির কথা ভাবা হয়েছে। আমি নিজে নৌকা শিল্পীদের সঙ্গে কথা বলেছি।’

এদিন দুপুরে স্বপনবাবু স্থানীয় বিধায়ক অসীম মাঝি ও প্রশাসনিক কর্তাদের নিয়ে বলাগড়ের শ্রীপুরে যান। সেখানেই নৌকাশিল্পীদের অধিকাংশের বাস। মন্ত্রী অনেক শিল্পীর কারখানায় যান। সেগুলি ঘুরে দেখার পাশাপাশি নৌকা হাব করার পরিকল্পনা জানান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Balagarh, #boat industry

আরো দেখুন