রাজ্য বিভাগে ফিরে যান

প্রাক নির্বাচনী প্রস্তুতি, সর্বদলীয় বৈঠক আজ

November 9, 2020 | 2 min read

কোভিডের হুমকি মাথায় নিয়ে উতরে গিয়েছে বিহার বিধানসভার ভোট (Bihar Election 2020)। এবার পালা বাংলার। তাই কিছুটা আগেভাগে প্রস্তুতি শুরু করে দিল নির্বাচন কমিশন। ভোটার তালিকা সংশোধনের মধ্যেই শুরু হচ্ছে তার প্রথম পর্ব। কিন্তু কোভিড প্রোটোকল মেনে কীভাবে হবে সেই কাজ? রাজনৈতিক দলগুলির মতামত জানতে আজ সোমবার সর্বদলীয় বৈঠকে বসছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। আগামীকাল মঙ্গলবার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন তিনি। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) জেলাশাসকদের ভোটার তালিকা সংশোধনের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। সব মিলিয়ে রাজ্যের প্রশাসন ও রাজনৈতিক দলগুলির সঙ্গে নিবিড় সমন্বয় রেখে প্রাক নির্বাচনী প্রস্তুতি পর্বের কাজ দ্রুত শেষ করে ফেলতে চাইছে কমিশন।

পূর্ব ঘোষণা মতো আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হবে ভোটার তালিকার কাজ। নতুন নাম তোলা, নাম বাদ দেওয়া, ঠিকানা পরিবর্তন, নামের বানান সংশোধন সহ একাধিক কাজ রয়েছে এই পর্বে। কোভিডের ছোঁয়াচ বাঁচিয়ে সেগুলি ঠিকঠাক সম্পন্ন করাই বড় চ্যালেঞ্জ কমিশনের। আজ সর্বদলীয় বৈঠক হবে মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরে। রাজ্যের ন’টি স্বীকৃত রাজনৈতিক দলের দু’জন করে প্রতিনিধিকে বৈঠকে হাজির থাকতে বলা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে ভোটার তালিকা সংশোধনের পদ্ধতি নিয়ে আলোচনা করবেন মুখ্য নির্বাচন আধিকারিক। কোভিড (Covid 19) পরিস্থিতিতে ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে কেন্দ্রীয় নির্বাচন কমিশন একগুচ্ছ নির্দেশিকা ঘোষণা করেছে। রাজনৈতিক দলগুলির কাছে তার ব্যাখ্যা তুলে ধরবেন আরিজ আফতাব।

ভোটার তালিকা সংশোধন নির্বাচন প্রক্রিয়ার অন্যতম কাজ। রাজনৈতিক দলগুলির কাছেও সমান গুরুত্বপূর্ণ। কারণ, এই তালিকার উপর ভিত্তি করেই আগামী বিধানসভা নির্বাচনের মহারণে নামতে হবে তাদের। বর্তমান তালিকা অনুযায়ী রাজ্যে ভোটারের সংখ্যা সাত কোটির আশপাশে। ২০২১ সালের জানুয়ারি মাসে যাঁদের বয়স ১৮ বছর হবে, তাঁরা ভোটার তালিকায় নাম তুলতে পারবেন। সে ক্ষেত্রে আন্দাজ করা হচ্ছে, একুশে রাজ্যের মসনদ দখলের লড়াইয়ে ভোটাধিকার প্রয়োগ করবেন সাত কোটির বেশি নাগরিক। জানা গিয়েছে, আজকের বৈঠকে রাজনৈতিক দলগুলির কাছ থেকে এই সংক্রান্ত কিছু প্রস্তাব ও পরামর্শ গ্রহণ করবে কমিশন। পাশাপাশি, তাদের প্রয়োজনীয় নির্দেশও দেওয়া হতে পারে। সর্বদলীয় বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ভোটার তালিকা সংশোধনে প্রশাসনিক তৎপরতা শুরু হবে বলে কমিশন সূত্রে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#state assembly election, #West Bengal

আরো দেখুন