বিবিধ বিভাগে ফিরে যান

সাংবাদিক সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়

November 10, 2020 | < 1 min read

সাংবাদিক সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়

‘আমার একমাত্র উদ্দেশ্য, একমাত্র প্রেরণা ছিল জনসেবার’- সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়

রাষ্ট্রগুরু, সামুদ্রিক ঝড়ের পাখি, Surrender not যার নামের প্রথম বসে তিনি সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়। ১৯২৫ সালে আজকের দিনে তাঁর যাত্রাপথ শেষ হয়েছিল। রাজনীতিবিদ সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় না, আজ আমরা জানবো সাংবাদিক সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে।

১৮৭০ সালে তাঁর প্রথম সাংবাদিকতা জীবনে পদার্পণ। সে যুগের অন্যতম সাংবাদিক শিশিরকুমার ঘোষের সঙ্গে তিনি সাংবাদিকতার কাজ শুরু করেন। তবে সুরেন্দ্রনাথের কিছু নিয়মাবলী ছিল। সাংবাদিকতার পাশাপাশি রাজনৈতিক কার্যকলাপকে সমানভাবে গুরুত্ব দেওয়া। রাজনৈতিক কাজে বিঘ্ন ঘটলে তিনি শিশির কুমার ঘোষের গোষ্ঠী ছেড়ে বেরিয়ে আসেন।

১৮৭৬ সালের ‘দ্য ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। এই প্রতিষ্ঠানকে কাজে লাগিয়ে ভারতীয় জনমত গড়ে তোলার জন্য সচেষ্ট হন আর এই কাজ সম্পন্ন করতে পারে সংবাদপত্র। গিরিশচন্দ্র ঘোষের ১৮৬২ সালে সম্পাদিত ‘বেঙ্গলী’ পত্রিকা তিনি কিনে নেন। অবশ্য গিরিশ ঘোষের মৃত্যুর পর পত্রিকার আর্থিক দুরবস্থার জন্য মালিকানা বেচারাম চট্টোপাধ্যায়ের হাতে চলে গিয়েছিল। তাঁর কাছ থেকেই অর্থের বিনিময়ে সুরেন্দ্রনাথ ‘বেঙ্গলী’ পত্রিকাটি কিনে নেন।

‘বেঙ্গলী’পত্রিকা সাক্ষী রইল ১৮৭৮ সালের ভার্নাকুলার প্রেস অ্যাক্ট এর বিরোধিতায়, সিভিল সার্ভিসের বয়সসীমা হ্রাসের নিন্দায়। তাঁকে বারবার রাজরোষে পড়তে হয়েছিল। কিন্তু তাঁর সাংবাদিকতার পথ থেমে থাকেনি। তিনি নিয়মতান্ত্রিক পথে রাজনৈতিক আন্দোলন ও জনমত গড়ে তোলার পক্ষপাতী ছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#journalist, #SurendraNath Banerjee

আরো দেখুন