রাজ্য বিভাগে ফিরে যান

গাড়ির উপর বিধির বোঝা কমালেন মমতা

November 12, 2020 | 2 min read

ছবি : ফাইল চিত্র

রাস্তায় আরও বেশি করে বাস, অটো, ট্যাক্সি নামানোর লক্ষ্যে অভিনব উদ্যোগ নিল রাজ্য (State Government)। মেয়াদ উত্তীর্ণ গাড়ির সার্টিফিকেট অব ফিটনেস (সিএফ), ড্রাইভিং লাইসেন্স (বাণিজ্যিক গাড়ি) এবং পারমিট রিনিউ করার যাবতীয় জরিমানা মকুব করা হল। পরিবহণ দপ্তর সূত্রের দাবি, গত ১ ফেব্রুয়ারি থেকে সংশ্লিষ্ট এই তিনটি কাগজ ‘ফেল’ থাকলে তা পুনর্নবীকরণে বা রিনিউ করতে কোনও জরিমানা দিতে হবে না। আগামী ৩০ জুন ২০২১-এর মধ্যে কাগজপত্র রিনিউ করিয়ে নিতে হবে।
লকডাউনে’র সময় থেকে রাজ্যের হাজার হাজার বাণিজ্যিক গাড়ির সিএফ, পারমিট এবং ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। স্বভাবতই সংশ্লিষ্ট গাড়ি রাস্তায় নামলে তা কার্যত বেআইনি হিসেবে গণ্য হবে। পাশাপাশি পুলিস কেসও হবে। ফলে গাড়ির মালিকরা মেয়াদ উত্তীর্ণ গাড়িগুলিকে বসিয়ে রেখেছিলেন। বুধবার থেকে লোকাল ট্রেন চালু হওয়ায় আরও বেশি করে বেসরকারি বাস, মিনিবাস, ট্যাক্সি, অটো রাস্তায় নামুক চাইছে নবান্ন। কিন্তু কাগজপত্র সংক্রান্ত সমস্যার জেরে একটা বড় অংশের গাড়ি চালানো যাচ্ছিল না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার গাড়ির মালিকদের মুখে হাসি ফোটালেন। তিনি জরিমানা মকুবের কথা ঘোষণা করেন। এতে বৃহস্পতিবার থেকেই রাজ্যজুড়ে আরও বেশি সংখ্যক বেসরকারি গণপরিবহণ মাধ্যম রাস্তায় নামবে বলে আশাবাদী নবান্ন।
রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বেসরকারি বাস (Private Bus) মালিকদের একাধিক সংগঠন। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মুখ্যমন্ত্রীকে (Mamata Banerjee) ধন্যবাদ। তাঁর এই মানবিক সিদ্ধান্ত পরিবহণ শিল্পে সঞ্জীবনী সুধা হিসেবে কাজ করবে।’ অন্যদিকে, অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, ‘কেন্দ্রীয় সরকার এই খাতে ৩১ ডিসেম্বর পর্যন্ত ছাড় দিতে রাজ্যগুলিকে পরামর্শ দিয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গোটা দেশের মধ্যে নজির গড়ে তা আরও অতিরিক্ত ছ’মাস বাড়িয়ে দিলেন। আমরা কৃতজ্ঞ।’ একই সুরে নবান্নের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন সিটি সুবারবান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা। সংগঠনের তরফে এই জরিমানা মুকুবের আর্জি জানানো হয়েছিল। বর্ধিত সময়ের মধ্যে সমস্ত কাগজপত্র বৈধ করতে বাস মালিকদের সুবিধা হবে বলেও জানান টিটুবাবু। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Vehicles

আরো দেখুন