বিবিধ বিভাগে ফিরে যান

গুগল ফোটোজে দিতে হবে টাকা, ঘোষণা গুগলের

November 12, 2020 | < 1 min read

গুগল ফোটোজ (Google Photos) ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। এবার থেকে ১৫ জিবির বেশি গুগল ফোটোজের জায়গা ব্যবহার করতে হলে দিতে হবে টাকা, ঘোষণা করেছে গুগল। এই নিয়ম চালু হবে ২০২১ সালের ১ জুন থেকে।

১ জুন ২০২১ সাল থেকে এই নিয়ম কার্যকর করার কথা বলেছে গুগল। অনেকেই হাই রেজিলিউশন ভিডিয়ো ও ছবি সেভ করে রাখার জন্য গুগল ফোটোজ ব্যবহার করেন। তাঁদের জন্য এতদিন গুগলের এই পরিষেবা বিনামূল্যেই ছিল। গুগল ড্রাইভ (Google Drive) ও জি-মেলের একটি নির্দিষ্ট পরিষেবার পর টাকা দিতে হত।

গুগল ফোটোজের ভাইস প্রেসিডেন্ট শিম্রিত বেন ইয়াইর বলেন, ‘‘১ জুনের আগে যে ছবি ও ভিডিয়ো আপলোড করা হবে, সেগুলি ১৫ জিবির হিসাবে ধরা হবে না। তার মানে যে ব্যাকআপ ১ জুনের আগে হবে, সেগুলি বিনামূল্যে পাওয়া জায়গায় আছে বলেই ধরা হবে। স্টোরেজ লিমিটের ক্ষেত্রে আর এই সময়ের সেভ করা ছবি-ভিডিয়ো ধরা হবে না। ব্যাক আপ কোয়ালিটি দেখার জন্য যেকোনও সময় সিঙ্ক সেটিংয়ে গিয়ে ব্যবহারকারী সেটিংস বদলাতে পারবেন।’’

হিসাব অনুসারে দেখা যাচ্ছে, ব্যবহারকারীদের মধ্যে ৮০ শতাংশ এই নিয়ম চালু হলেও গুগল ফোটোজ বিনামূল্যে আগামী তিন বছর ব্যবহার করতে পারবেন। তারপর স্টোরেজ (Storage) লিমিট ফুরিয়ে গেলেও যেতে পারে। তখনও ১৫ জিবি ফুরিয়ে গেলে নতুন করে জায়গা কিনতে হবে।  

TwitterFacebookWhatsAppEmailShare

#Google Photos

আরো দেখুন