রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর আগে হোম ডেলিভারি ১৪ শাক-প্রদীপের

November 13, 2020 | < 1 min read

কালীপুজোর আগের দিন চোদ্দো শাক ও চোদ্দো প্রদীপ চাই-ই। বিশেষ করে বাড়ির প্রবীণদের।কিন্তু এখন খাঁটি ১৪ রকম শাক তরতাজা অবস্থায় পাওয়াটাও কঠিন ব্যাপার। তবে করোনা আবহে সেই মুশকিল আসান করল রাজ্যের পঞ্চায়েত দফতর (Panchayat Department)।

কালীপুজোর আগের দিন রীতি মেনে ‘চোদ্দো শাক’ কেনার ভিড় এখন আর তেমন চোখে পড়ে না। প্রবীণদের আক্ষেপ, ‘ভূত চতুর্দশী’তে (Bhoot Chaturdashi) দুপুরে পাতে চোদ্দো শাক আর সন্ধ্যায় বাড়িতে চোদ্দো প্রদীপ জ্বালানোর রীতি প্রায় ভুলতে বসেছে নতুন প্রজন্ম। কিন্তু এবার আর কোনও মন খারাপ নয়। ‘ওয়েস্টবেঙ্গল কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন’-এর সঙ্গে যোগাযোগ করলেই সুন্দর প্যাকেজিংয়ে তারা ১৪ শাক ও ১৪ প্রদীপ পাঠিয়ে দিচ্ছে বাড়িতে। মাত্র ৯০ টাকায়।
ফোন নম্বর: +91 91631 23556

প্রথা অনুসারে ১৪টি প্রদীপকে বাড়ির সবক’টি দরজার পাশে বসাতে হয়। মনে করা হয়, এই প্রদীপ জ্বলতে থাকলে অশুভ আত্মারা দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। এই একই দিনে ১৪ শাক খাওয়ার নিয়ম বাঙালি সমাজে। কথিত আছে, এই ১৪টি শাকও নাকি দুষ্টশক্তির হাত থেকে রক্ষা করে। এই ১৪ শাকের মধ্যে রয়েছে ওল, কেও, বেতো, কালকাসুন্দা, নিম, সরষে, হিঞ্চে, সুষনী, সালিঞ্চা, জয়ন্তী, ঘেটু বা ভাট, গুলঞ্চ, পলতা, শুলফা। আয়ুর্বেদ চিকিৎসকেরা জানান, শাকগুলির প্রতি়টির বিভিন্ন রোগ প্রতিরোধের গুণ রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Panchayat Department, #Bhoot Chaturdashi

আরো দেখুন