কলকাতা বিভাগে ফিরে যান

শিশুদিবসে মহানগরীর উপহার বিশ্বের প্রথম শিশুদের জন্যে চলমান গ্রন্থাগার

November 13, 2020 | 2 min read

এই শিশু দিবসে (Children’s Day) শিশু পাঠকরা উপহার স্বরূপ পাচ্ছে কলকাতার প্রথম ট্রাম গ্রন্থাগার।
সাথেই শিশুদের জন্যে থাকছে বিনামূল্যে ট্রামে ভ্রমণের সুযোগ। শিশুদিবসের দিনই উদ্বোধন হচ্ছে কলকাতার প্রথম শিশু পাঠকদের জন্যে চলমান গ্রন্থাগার।

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম এবং এপিজে আনন্দ চিল্ড্রেন্স লাইব্রেরীর যৌথ উদ্যোগেই মহানগরীকে এই উপহার। এই চলমান গ্রন্থাগারটির নাম, ‘দ্য কলকাতা ইয়াং রিডার্স ট্রামকার’(Kolkata Young Readers’ Tramcar)।

এইধরনের গ্রন্থাগার শুধু কলকাতাতেই না গোটা বিশ্বেই এই প্রথম। যেকোন বয়সের শিশুরা নিজের পছন্দ মতো বই নিয়ে পড়তে পারবে।

এই চলমান গ্রন্থাগারকে বাচ্চাদের পছন্দের থিমে সুন্দর করে সাজানো হয়েছে এবং আরো আকর্ষণীয় করে তোলা হয়েছে। স্থানীয় শিল্পীদের আঁকা বিভিন্ন ছবি ও অন্যান্য কারুকার্য প্রদর্শিত হবে এই বিশেষ ধরনের গ্রন্থাগারটিতে। শিশুদের বইয়ের প্রতি আরো আগ্রহী করে তুলতেই এই প্রয়াস। গোটা দেশের মধ্যে এখন একমাত্র কলকাতাতেই ট্রাম চলে, এই ঐতিহ্যকে আজও পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম(WBTC)ধরে রেখেছে।

ডাব্লিউবিটিসিকে সাহায্য করতে অক্সফোর্ড বুকস্টোর(Oxford Bookstore)তাদের শিশু সাহিত্যের বিশাল সম্ভার নিয়ে এগিয়ে এসেছে। শিশুদের জন্যে এখানে থাকবে বিভিন্ন অ্যাক্টিভিটির ব্যবস্থাও। যেমন কবিতা পাঠ, গল্প বলা, বুক লঞ্চ, গান বাজনা আরো কতো কি!

আগামী ১৪ নভেম্বর এই ট্রামকার গ্রন্থাগারটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ পরিবহন নিগমের কর্ণধার রাজনবীর শিং কাপুর(Rajanvir Singh Kapur)এবং এপিজে সুরেন্দ্র গ্রুপের অধিকর্তা প্রীতি পাল(Priti Paul)।
রাজনবীর শিং কাপুর এ বিষয়ে বলেন, “ এই প্রকল্পটির উদ্দেশ্য সব বাচ্চাদের বই পড়ার সুযোগ করে দেওয়া। কলকাতা ট্রামের থেকে ভালো জায়গা আর কি হতে পারত! উত্তর ও দক্ষিণ কলকাতার সংযোগ ঘটিয়ে এই ট্রাম শ্যামবাজার এসপ্ল্যানেড থেকে এসপ্ল্যানেড গড়িয়াহাট রুটে চলবে। শিশু এবং কন্যাশ্রীদের (১৮ বছরের কম) কোন টিকিট লাগবে না। ১৮ বছরের বেশি বয়সীরাও এই ট্রাম ভ্রমণ উপভোগ করতে পারেন, সেক্ষেত্রে সাধারণ এসি ট্রামের ভাড়া দিতে হবে তাদের”।

এদিন প্রীতি পাল বলেন, “ বিনামূল্যে এই ধরনের চলমান গ্রন্থাগার গোটা বিশ্বেই এই প্রথম। আমরা মনে করি শিশুদের সার্বিক বিকাশ এবং ভবিষ্যৎ গঠনে বই খুব বড় ভূমিকা পালন করে। পথ চলতে চলতে পড়া নিঃসন্দেহে শিশুদের এক অন্যরকম অনুভূতি দেবে। তাদের এই সুবিধে দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ”।

এপিজে অক্সফোর্ড বুকস্টোরের কর্ণধার মাইনা ভগতের(Maina Bhagat) কথায়, “সরকার যেভাবে পড়ার অভ্যেসকে বাড়িয়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে তা দেখে আমরা গর্বিত। তরুণ পাঠকদের সাথে এই গ্রন্থাগারও এগিয়ে চলবে। শুধু তাই নয় এই গ্রন্থাগার ট্রামের ঐতিহ্যকেও ধরে রাখবে। পশ্চিমবঙ্গ পরিবহন নিগমকে আমরা তাদের এই পদক্ষেপের জন্যে অভিনন্দন জানাই। এই প্রয়াস মহানগরীর সংস্কৃতিকে প্রতিফলিত করবে”।

TwitterFacebookWhatsAppEmailShare

#National, #Kolkata, #Tram-train

আরো দেখুন