দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

এ বার বাঁকুড়ায় বিরসার আসল মূর্তি স্থাপন, ঘোষণা তৃণমূলের

November 16, 2020 | 2 min read

ক’দিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাঁকুড়া সফরে গিয়ে আদিবাসীদের মহান নেতা বিরসা মুন্ডাকে (Birsa Munda) শ্রদ্ধা জানান। তাঁর শ্রদ্ধাজ্ঞাপনের কিছু পরেই যে মূর্তিতে তিনি শ্রদ্ধা জানিয়েছেন, সেটি বিরসা মুন্ডার নাকি তা আদিবাসী সম্প্রদায়ের কোনও শিকারির প্রতীকী মূর্তি, এই নিয়ে শাসক ও বিরোধী দু’দলের মধ্যে তরজা শুরু হয়। 

তরজাটি মজার। তৃণমূল বলছে, ওই মূর্তিটি বিরসার নয়। দিলীপ ঘোষ (Dilip Ghosh) শুনে অম্লানবদনে বলে দিয়েছেন, যদি তা না-ও হয়, তবু আজ থেকে (মানে, যেদিন অমিত শাহ ওই মূর্তিতে মালা দিলেন, সেদিন থেকে) মূর্তিটি পৃথিবীতে বিরসার বলেই স্বীকৃতি পাবে, কেননা ওতে শ্রদ্ধা জানিয়েছেন স্বয়ং অমিত শাহ!

বিরসা ভগবান নিশ্চয়ই অলক্ষ্যে থেকে হাসছেন এ সব দেখে। কেননা, তিনি দেখছেন, ক্ষণে-ক্ষণেই তিনি ‘আছে-নেই’এর দ্বন্দ্বে উধাও হচ্ছেন আর ফিরে আসছেন। মূর্তি আছে বলে তিনি ‘সাকার’, আবার প্রকৃত মূর্তি নেই বলে পর মুহূর্তেই ‘নিরাকার’। ক্ষণে-ক্ষণেই মূর্তি গড়ে ওঠা ও ভেঙে যাওয়ার এই আশ্চর্য পলিটিক্যাল রোলার-কোস্টারে চেপে তাঁর পবিত্র অস্তিত্বটাই তো স্রেফ আইডিয়ায় পর্যবসিত হয়ে পড়ছে!

বাঁকুড়া থেকে অমিত শাহ (Amit Shah) বিদায় নিতেই পরের দিন ওই বিতর্কিত মূর্তিস্থলে হাজির হয়ে মূর্তিটি বিরসা মুন্ডার নয় বরং তা এক আদিবাসী শিকারির প্রতীকী মূর্তি দাবি করে মূর্তিটির শুদ্ধকরণ করেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব ও একাধিক আদিবাসী সংগঠনের প্রতিনিধিরা। 

ঘটনার রেশ কাটতে না কাটতেই (গতকাল বিরসা মুন্ডার জন্মদিনে) ফের পুয়াবাগানে হাজির হয়ে মূর্তিটির নতুন করে শুদ্ধকরণ করেন আদিবাসীদের একটি অংশ। ওই মূর্তি আসলে বিরসারই দাবি করে তাঁর প্রতি শ্রদ্ধাও জানান তাঁরা। অনুষ্ঠানে হাজির থেকে মূর্তিতে ফুল দিয়ে বিরসার প্রতি শ্রদ্ধা জানান বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার।

সেই ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আবার মূর্তি প্রসঙ্গে রাস্তায় নামতে দেখা গেল তৃণমূল (Trinamool) ও বেশ কয়েকটি আদিবাসী সংগঠনের কর্মীদের। আজ, সোমবার পঞ্চায়েত দফতরের রাষ্ট্রমন্ত্রী তথা তৃণমূলের বাঁকুড়া জেলা সভাপতি শ্যামল সাঁতরার নেতৃত্বে পুয়াবাগানে যান তৃণমূল নেতাদের একাংশ ও আদিবাসী সংগঠনগুলির কর্মীরা। এ দিন তাঁরা ওই এলাকায় (তাঁদের দাবিমতো) শিকারির মূর্তির পাশেই বিরসার বিশালাকার এক মূর্তি স্থাপনের জন্য স্থান নির্বাচন করেন। সেখানে তাঁদের দাবি, শিকারির মূর্তিকে মালা দিয়ে আদিবাসীদের ভগবান বিরসা মুন্ডাকে আসলে অসম্মান করেছে বিজেপি (BJP)। তাই বিরসার মূর্তি আসলে কেমন, তা বিজেপি নেতাদের দেখানোর জন্য ওখানে প্রকৃত মূর্তি স্থাপনের উদ্যোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #Birsa Munda

আরো দেখুন