দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

১৭ দিনে ১০৬টি রাস্তার টেন্ডার করে দিল হুগলি জেলা পরিষদ

November 18, 2020 | 2 min read

দুর্গাপুজোর আগে ও পরে মিলিয়ে ১৭ দিনে ১০৬টি রাস্তার টেন্ডার করে দিল হুগলি জেলা (Hoogly District) পরিষদ। সাম্প্রতিক অতীতে এত কম সময়ে এত বেশি পরিমাণ রাস্তার টেন্ডার করার নজির নেই। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, গ্রামের প্রত্যন্ত এলাকার রাস্তা থেকে পথশ্রী প্রকল্পের রাস্তা এবং জেলা পরিষদের নিজস্ব রোড ব্যাঙ্কের রাস্তার টেন্ডার করা হয়েছে। রাজ্য সরকারের অর্থ কমিশনের তহবিল-সহ একাধিক তহবিল থেকে ১৭ কোটি টাকা ওই রাস্তা নির্মাণের জন্য বরাদ্দ করা হয়েছে। জেলা পরিষদ কর্তাদের দাবি, টেন্ডার করাই শুধু নয়, ১৭ দিনে সিংহভাগ রাস্তার কাজের অনুমতি বা ওয়ার্ক অর্ডারও দিয়ে দেওয়া হয়েছে। জেলা পরিষদের এই বেনজির তৎপরতার জেরে জেলাজুড়ে রাস্তা নির্মাণের উৎসব শুরু হয়ে যাবে বলেই ওয়াকিবহাল মহল মনে করছে।

জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর ঘোষিত পথশ্রী (Pathasree) প্রকল্পের রাস্তা নিয়ে একটি চাপ ছিল। সেইসঙ্গে আনলক পর্বের পরে রাস্তার কাজে জোর দিতে জেলা পরিষদ কোন কোন রাস্তা প্রয়োজন তার সমীক্ষা করে। সেখান থেকে একটি ‘রোড ব্যাঙ্ক’ তৈরি করা হয়। পঞ্চায়েত থেকে পঞ্চায়েত সমিতি, বিধায়কদের কাছেও এনিয়ে প্রস্তাব চাওয়া হয়েছিল। তার জেরে আরামবাগ থেকে চণ্ডীতলা, চুঁচুড়া থেকে তারকেশ্বর পর্যন্ত বিস্তীর্ণ এলাকা থেকে অনেক প্রকল্প জমা পড়ে। বিধায়করা সবচেয়ে বেশি রাস্তার প্রস্তাব দিয়েছিলেন। সামনেই বিধানসভা নির্বাচন। তাই বিধায়করাও রাস্তার কাজ নিয়ে জেলা পরিষদে দরবার করছিলেন। সেটিকেও মাথায় রেখে একলপ্তে একগুচ্ছ রাস্তার কাজের অনুমোদন সংক্ষিপ্ত সময়ে দিয়ে দেওয়া হয়েছে। জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় বলেন, পুজোর আগে থেকেই টেন্ডার করা ও ওয়ার্ক অর্ডার দেওয়া শুরু হয়েছিল।

পুজোর ছুটির পরেও সেই ধারাবাহিকতা আমরা বজায় রেখেছি। বিভাগীয় কর্মী থেকে অফিসাররা খুবই পরিশ্রম করেছেন। পুজোর ছুটির আঁচ আমরা কাজে পড়তে দিইনি। তারই জেরে কম সময়ে প্রচুর পরিমাণে রাস্তার কাজ শুরু করানো সম্ভব হচ্ছে। এটা সাম্প্রতিক সময়ের মধ্যে একটি নজির। জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান বলেন, শুধু কাজ শুরু করাই নয়, দ্রুত কাজ শেষ করা আমাদের লক্ষ্য। সেই বিষয়ে ঠিকাদার সংস্থাদের কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে। চলতি সপ্তাহ থেকেই জেলাজুড়ে রাস্তা নির্মাণ যজ্ঞ শুরু হয়ে যাবে। জেলা পরিষদের পূর্তবিভাগ জানিয়েছে, মোট রাস্তার ৫০ শতাংশ রাস্তা অনুমোদন করা হয়েছে পথশ্রী প্রকল্পে। আর বাকি ৫০ শতাংশ জেলা পরিষদের রোড ব্যাঙ্ক থেকে নেওয়া হয়েছে। পথশ্রী প্রকল্পের মধ্যে একাংশের রাস্তা এমন আছে যা নিয়ে স্থানীয় স্তর থেকে আগেই আবেদন জমা পড়েছিল। সমস্ত ক্ষেত্রেই কংক্রিটের রাস্তা তৈরি করা হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Pathashree Prokalpo, #Hoogly

আরো দেখুন