রাজ্য বিভাগে ফিরে যান

গুজরাটে বিস্ফোরণ হলে সাত খুন মাফ, বাংলায় হলে এনআইএ তদন্ত?

November 19, 2020 | 2 min read

মালদার কালিয়াচক থানার (Kaliachak PS) সুজাপুরে (Sujapur) প্লাস্টিক কারখানায় বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে উদ্দেশ্য প্রনোদিতভাবে প্রচার চালানো হয় যে কারখানায় বোমা বিস্ফোরণ হয়েছে। আবার কাঠগড়ায় দাঁড় করানো হয় রাজ্যের আইন-শৃঙ্খলাকে। এমনকি এরকম দাবি করেন রাজ্যপাল জগদীপ ধনখড়ও (Jagdeep Dhankhar)। এই ঘটনায় এনআইএ তদন্ত দাবি করে উত্তর মালদার বিজেপি সাংসদ খগেন মুর্মু।

আদতে এই বিস্ফোরণ হয় প্লাস্টিক উৎপাদনগত কারণে। এই কথাই সুস্পষ্ট করা হয় পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে। বলা হয়, এই ঘটনার সঙ্গে বোমা বিস্ফোরণের কোন যোগ নেই।
এর আগেও পশ্চিমবঙ্গে যখনই কোনও দুর্ঘটনা ঘটেছে, সত্যাসত্যের বালাই না রেখে বিজেপি এনআইএ বা সিবিআই তদন্তের জন্য দাবি করেছে।

বিজেপি শাসিত রাজ্যে ঠিক কী হয় এমত অবস্থায়?

বেশি আগে নয়। ২০২০র ৩রা জুন। গুজরাটের (Gujarat) ভারুচ (Bharuch) জেলার দহেজের এক রাসায়নিক কারখানায় বয়লার ফেটে এক ভয়াবহ বিস্ফোরণ ঘটে এ ঐ বিস্ফোরণে ঘটনাস্থলে মারা যায় আটজন এবং আহত হয় ৫০ জন।

সেই মুহূর্তে ঐ কারখানায় আনুমানিক ২৩০ জন শ্রমিক ছিলেন। এই ঘটনায় স্থানীয় বিজেপি প্রশাসনকে দায়ী করে কংগ্রেসের আহমেদ প্যাটেল (Ahmed Patel)। তিনি বলেন, গুজরাটের কারখানায় বেড়ে চলা দুর্ঘটনার জন্য এই কারখানার তখনই নিরাপত্তা অডিটের প্রয়োজন। তিনি আরও বলেন, এর জন্য সংশোধিত শ্রম আইন দায়ী। এই নতুন শ্রম আইনের (Labor Law) ফলে শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে বাধ্য হচ্ছেন।

মজার ব্যাপার গুজরাটের ঘটনায় কেউ কোনও জঙ্গি যোগ বা, বোম তৈরির ভুয়ো তত্ব তুলে ধরেনি। কেউ এনআইএ তদন্তের দাবিও জানায়নি। অথচ, গুজরাটের শাসক দলই বাংলায় একটা বাজি কারখানায় আগুন লাগলেও সেখানে জঙ্গি যোগ খুঁজে পায় এবং এনআইএ ও সিবিআই তদন্তের দাবি করে উস্কানি ছড়ায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#gujarat, #Sujapur plastic factory, #Kaliachak PS, #Bharuch

আরো দেখুন