দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পশ্চিম মেদিনীপুরে গড়ে উঠছে ‘বাংলা সহায়তা কেন্দ্র’

November 19, 2020 | < 1 min read

এলাকাতে বসেই সাধারণ মানুষ যাতে রাজ্যে সরকারের দফতরগুলিতে বিনামূল্যে বিভিন্ন আবেদনপত্র পাঠাতে পারেন সেই লক্ষ্যে আরও এক ধাপ এগোল প্রশাসন। পুজোর আগেই চালু হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারের ‘বাংলা সহায়তা কেন্দ্র’। এখন তার কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে। এই কেন্দ্রেগুলিতে আসা সাধারণ মানুষকে কী ভাবে সাহায্য করতে হবে তা নিয়ে এ বার ডেটা অপারেটরদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

পশ্চিম মেদিনীপুরে (East Midnapur) এ পর্যন্ত ২৯৪ জন ডেটা অপারেটর নিয়োগ করা হয়েছে। আরও ৫২ জনকে নিয়োগ করা হবে। জেলা জুড়ে মোট ১৭৮টি বাংলা সহায়তা কেন্দ্র (Bangla Sahayata Kendra) গড়ে উঠেছে। জেলা সদর দফতরে, ৩টি মহকুমা শাসকের দফতরে, ২১টি বিডিও অফিসে, ১০টি লাইব্রেরি, ৫১টি এসআই অফিস, ৯২টি স্বাস্থ্য কেন্দ্রে চালু হয়েছে বাংলার সহায়তা কেন্দ্র। লাইব্রেরিতে তৈরি হওয়া কেন্দ্রগুলি ছাড়া প্রতিটি কেন্দ্রে ২ জন করে ডেটা অপারেটর নিয়োগ হয়েছে। আগামী ২৪ এবং ২৫ নভেম্বর এই ২৯৪ ডেটা অপারেটরের  প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে মেদিনীপুরের প্রদ্যুৎ স্মৃতি সদনে। প্রশিক্ষণ দেবেন বিভিন্ন দফতরের আধিকারিকরা।

এই কেন্দ্রগুলি থেকে মৎস্য, সমবায়, কৃষি বিপণন, ক্রেতা সুরক্ষা, স্বাস্থ্য, খাদ্য, স্কুল শিক্ষা, তথ্য সংস্কৃতি-সহ বিভিন্ন দফতরে নানা দরকারে আবেদন করা যাবে বিনামূল্যে। আগে এই কাজের জন্য বাইরে কোনও সাইবার ক্যাফে বা অন্য কোনও জায়গা থেকে  ওই আবেদন করতে হলে সেখানে টাকা খরচ হত। এই পরিষেবা বিনামূল্যে মিলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Bangla Sahayata Kendra, #East Midnapur

আরো দেখুন