বিনোদন বিভাগে ফিরে যান

সৌমিত্র স্মরণে রাজ্যে একাধিক অনুষ্ঠানের প্রস্তুতি

November 19, 2020 | 2 min read

সৌমিত্র চট্টোপাধ্যায় আর নেই, এ কথা ভাবতেই বাঙালির বুকের ভিতর দিয়ে একটা ঠান্ডা বাতাস বয়ে যায়। কিন্তু বাস্তব বড়ই নির্মম। গত মঙ্গলবার প্রয়াত অভিনেতার কন্যা পৌলমী চট্টোপাধ্যায় (Poulami Chatterjee) দক্ষিণ কলকাতার একটি মঠে তিন দিনের কাজ সেরে ফেলেছেন। আগামী ২৪ তারিখ পুত্র সৌগত চট্টোপাধ্যায় বাবার শ্রাদ্ধানুষ্ঠান করবেন।

সৌমিত্রবাবুর জীবনের একটা অন্যতম অঙ্গ ছিল তাঁর থিয়েটারের দল ‘মুখোমুখি’। তাঁর প্রয়াণে এক প্রকার পিতৃহারা হয়েছে এই নাটকের দল। ১৯৯৯ সাল থেকে শেষ দিন পর্যন্ত তিনি এই নাটকের দলের হয়েই মঞ্চে উঠেছেন। সৌমিত্রবাবুর স্মৃতির উদ্দেশে ‘মুখোমুখি’ আগামী ৫ ডিসেম্বর একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। গতকাল বুধবার, এই দলের সদস্যরা একটি বৈঠকে বসেছিলেন। ‘মুখোমুখি’-র তরফে বিলু দত্ত বলছিলেন, ‘রবীন্দ্র সদনে অনুষ্ঠান করার ইচ্ছে রয়েছে। আমরা মন্ত্রী ইন্দ্রনীল সেনকে এই বিষয়ে জানিয়েছি। সৌমিত্রবাবুর জীবন নিয়ে একটি অডিও ভিস্যুয়াল দেখানো হবে। এছাড়াও অতিথিদের আমন্ত্রণ জানানো হবে। বিস্তারিত অনুষ্ঠানসূচি কিছুদিন বাদে জানাতে পারব।’

অন্যদিকে টলিপাড়ার (Tollywood) অভিনেতাদের সংগঠন আর্টিস্ট ফোরামের আজীবন সভাপতি ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee) । তাঁর প্রয়াণের পর ফোরামের পরবর্তী সভাপতি কে হবেন? সেই নিয়ে বেশ ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। এই বিষয়ে ফোরামের তরফে শঙ্কর চক্রবর্তী জানিয়েছেন,‘আমাদের সংবিধানটা আগে ভালো করে দেখতে হবে। আইনজীবীর সঙ্গে পরামর্শ করতে হবে। ইন্ডাস্ট্রির সিনিয়রদের সঙ্গে এই বিষয়টা আলোচনা করতে হবে। রঞ্জিত মল্লিক, চিরঞ্জিত চক্রবর্তী, প্রসেনজিত্ চট্টোপাধ্যায়, জিত্ সকলেই রয়েছেন। সকলের সঙ্গে আলোচনা করে কিছু একটা সিদ্ধান্তে আসতে হবে আমাদের।’ এই সংগঠনের তরফেও সৌমিত্রবাবুর স্মৃতির উদ্দেশে অনুষ্ঠান আয়োজন করার পরিকল্পনা চলছে। ফোরামের যুগ্ম সম্পাদক শান্তিলাল মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘ফেডারেশন, আর্টিস্ট ফোরাম এবং মুখোমুখি সকলে একসঙ্গে মিলে একটা অনুষ্ঠান করার পরিকল্পনা চলছে। কারণ এই অবস্থায় দফায় দফায় অনুষ্ঠান করা ঠিক নয়। এখন দেখা যাক কী হয়।’ তবে ফেডারেশনের তরফে স্বরূপ বিশ্বাস জানালেন, ‘আগামী সপ্তাহে সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতির উদ্দেশে আমরা একটি অনুষ্ঠানের আয়োজন করছি, এটুকু বলতে পারি। তবে কবে, কোথায়, এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।’ অর্থাত্ সৌমিত্রবাবুর স্মৃতির উদ্দেশে একটি মাত্র অনুষ্ঠানই যে হচ্ছে এমনটা কিন্তু নয়। একাধিক সংগঠন তাদের প্রিয় সৌমিত্রদা’র জন্য দফায় দফায় অনুষ্ঠানের পথেই হাঁটতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Poulami Chatterjee, #Soumitra Chatterjee

আরো দেখুন