রাজ্য বিভাগে ফিরে যান

গ্রামীন যোগাযোগে বিপ্লব এনেছে পথশ্রী অভিযান

November 19, 2020 | < 1 min read

পথশ্রী অভিযানের (Pathashree Abhijan) আওতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উদ্যোগে, গত একমাসের মধ্যে রাজ্যের বিভিন্ন গ্রামের অভ্যন্তরীণ অংশে এক হাজার কিলোমিটার রাস্তার পুনর্নির্মাণ করা হয়েছে যার ফলে উপকৃত হয়েছেন বহু গ্রামবাসী। ১ অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জলপাইগুড়ির ফুলবাইতে পথশ্রী অভিযানের উদ্বোধন করার পর থেকে এই অবধি রাজ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন বিভাগ (State Panchayat and Rural Development Department) ৬,০০০ কিলোমিটারেরও বেশি গ্রামীণ সড়ক পুনর্নির্মাণ করেছে। প্রাথমিকভাবে এই প্রকল্পটিতে ১২,০০০ কিলোমিটার গ্রামীন সড়ক পুনর্নির্মাণের পরিকল্পনা ছিল। পরে তা বেড়ে দাঁড়ায় ১৫,০০০ কিলোমিটার।

রাজ্য সরকার সুত্রে জানা গেছে, ১২,০০০ কিলোমিটার রাস্তার পুনর্নির্মাণের কাজ ডিসেম্বরের মধ্যেই শেষ হবে এবং একই সাথে কয়েকটি জায়গায় অতিরিক্ত ৩,০০০ কিমির কাজও শুরু হয়ে গিয়েছে। স্থানীয় লোকেরা নিজ নিজ অঞ্চলে রাস্তা পুনর্নির্মাণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে রাজ্য সরকারের সাথে যোগাযোগ করেছিলেন। সাধারণ মানুষের প্রয়োজনীয়তাকে মাথায় রেখেই ডেটাবেস তৈরি করা হয়েছিল এবং “পথশ্রী অভিযান” এর আওতায় রাস্তা পুনর্নির্মাণের প্রকল্প গৃহীত হয়েছিল, যার জন্য প্রায় ৮০০ কোটি টাকা অনুমোদন করেছে রাজ্য সরকার।

২০১১ সালে তৃণমূল কংগ্রেস রাজ্যে ক্ষমতায় আসার পরে বাংলায় গ্রামীণ যোগাযোগের ক্ষেত্রে আমুল পরিবর্তন ঘটেছে। গ্রামে নন-ব্ল্যাক টপ সুরকি রোডে হাঁটা এখন অতীত। মমতা বন্দ্যোপাধ্যায় সরকার গত নবছরে ৯ লক্ষ কিলোমিটার রাস্তা তৈরি করেছে। অন্যদিকে, স্বাধীনতার পর থেকে ২০১১ সাল পর্যন্ত মাত্র ৩,০০০ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছে। লকডাউন পরবর্তী এই মন্দার বাজারে এই প্রকল্প গ্রামে লক্ষ লক্ষ কর্মসংস্থানের সৃষ্টি করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Pathashree Prokalpo

আরো দেখুন