খেলা বিভাগে ফিরে যান

“ফুটবলের টানেই কলকাতা এসেছি”, বলেছিলেন মারাদোনা

November 26, 2020 | 2 min read

চলে গেলেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা। তার “হ্যান্ড অফ গডের” কথা তো আপনারা সকলেই জানেন। প্রায় দু’দশক ধরেই ফুটবল বিশ্বে মারাদোনার (Diego Maradona) ম্যাজিক ছিল আকাশছোঁয়া। নিজের স্বতন্ত্র খেলার স্টাইলে তিনি সমর্থকদের মন জয় করে নিয়েছিলেন।

কলকাতাকে প্রাচ্যের ফুটবল মক্কা বলা হয়। দেশের সবথেকে বেশি ফুটবল সমর্থক বোধহয় এই শহরেই রয়েছেন। আর এই খেলাকে নিয়ে কলকাতাবাসীরা রীতিমতো গর্ববোধ করেন। এছাড়া ইস্টবেঙ্গল এবং মোহনবাগান (Mohun Bagan) তো রয়েইছে। সত্যি কথা বলতে কী, এই ফুটবল খেলাকে কেন্দ্র করেই কলকাতাবাসীরা বেঁচে থাকেন। বেঁচে থাকার রসদ খুঁজে নেন। এই শহরে গোটা বিশ্বের বহু ফুটবল তারকাই এসেছেন। পেলে থেকে অলিভার কান কিংবা মেসি, কে নেই সেই তালিকায়। তবে সেই তালিকার সবথেকে পছন্দের নামটি হল দিয়েগো মারাদোনা।

“দিয়েগো বনাম দাদা, ম্যাচ ফর ইউনিটি”

২০১৭ সালের ১১ ডিসেম্বর। ওই দিনটার কথা কলকাতার ফুটবলপ্রেমীরা কখনই ভুলতে পারবেন না। অবশেষে কথা রেখেছিলেন দিয়েগো মারাদোনা। এসেছিলেন কলকাতায়। প্রসঙ্গত, দিয়েগো বনাম দাদা নামে একটি প্রদর্শনী ফুটবল ম্যাচ খেলতেই মারাদোনার কলকাতায় আগমন। কিন্তু, ডান হাতে চোটের কারণে সেই ম্যাচটি তিনি খেলতে পারেননি। কিন্তু, স্থানীয় একটি স্কুলের ছাত্রছাত্রীদের সঙ্গে তিনি বেশ কিছুক্ষণ সময় কাটিয়েছিলেন। তাদের প্রত্যেককেই মারাদোনার সেই বিখ্যাত ১০ নম্বর জার্সি দেওয়া হয়েছিল।

এই ম্যাচে অংশগ্রহণ করেছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি প্রায় ৪০ মিনিট মাঠে ফুটবল খেলেন। তিনি জানিয়েছিলেন, আর্জেন্টিনার এই কিংবদন্তিকে এত কাছ থেকে দেখতে পাওয়া সত্যিই একটা সৌভাগ্যের ব্যাপার।

ম্যাচের পর সৌরভ (Sourav Ganguly) সাংবাদিকদের বলেন, “মারাদোনা যদি খেলতেন, তাহলে খুবই ভালো হত। কিন্তু, ওনার একটি চোট আছে। সেকারণেই তিনি খেলতে পারলেন না। উনি একজন অসাধারণ ফুটবলার। হতে পারে এখন বয়সের ভারে অনেকটাই ন্যুব্জ হয়ে পড়েছেন। কিন্তু, এত কাছ থেকে ওনাকে দেখতে পাওয়া সত্যিই একটা সৌভাগ্যের ব্যাপার।”

মারাদোনার মৃত্যুতে শোকপ্রকাশ সৌরভের :

ফুটবলের স্বার্থেই আমি এখানে এসেছি : মারাদোনা

ওই প্রীতি ম্যাচের একদিন আগে এখানে ফুটবলের ওয়ার্কশপও করিয়েছিলেন মারাদোনা। তবে ওই ম্যাচ শুরুর আগে তিনি প্রত্যেকটা ফুটবলারের সঙ্গে করমর্দন করেন এবং ম্যাচ শুরু করিয়ে দেন।

এই ম্যাচে অংশগ্রহণ করেছিলেন ভারতের প্রাক্তন ফুটবলার শ্যাম থাপা, প্রসূন বন্দ্যোপাধ্যায়, দীপেন্দু বিশ্বাস, শিশির ঘোষ, বিশ্বজিৎ ভট্টাচার্য এবং অ্যালভিটো ডি’কুনহারা। এছাড়াও অংশগ্রহণ করেছিলেন বাংলার ক্রিকেট অধিনায়ক মনোজ তিওয়ারি এভং ফাস্ট বোলার শিবশঙ্কর পাল।

ম্যাচের শেষে মারাদোনা বলেছিলেন, “ফুটবলের স্বার্থেই আমি এখানে এসেছি। এটা একটা বড় পদক্ষেপ যে এখানকার ক্রীড়ামন্ত্রী ফুটবলের উন্নয়নে এত ভাবনাচিন্তা করেন।”

সেইসঙ্গে তিনি আরও যোগ করেছিলেন, “ভারতে যথেষ্ট ভালো ফুটবলার রয়েছে। এখানকার ক্রীড়ামন্ত্রী ফুটবলের উন্নয়নে যথেষ্ট কাজ করছেন। ভারতে এসে আমি মুগ্ধ হয়ে গেছি। আন্তরিক ধন্যবাদ এবং চুম্বন!”

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Sourav Ganguly, #Diego Maradona

আরো দেখুন