আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

২০১৯ সালের গ্রীষ্মে প্রথম করোনা ছড়ায় ভারত, দাবি চীনের

November 29, 2020 | 2 min read

সীমান্তে সুবিধা করতে না পেরে এবার করোনা ভাইরাস ছড়ানোর দায় ভারতের ওপর চাপাতে শুরু করল চীন। চীনের গবেষকদের দাবি ২০১৯ সালের গরমকালেই করোনা ভাইরাসের উৎপত্তি। আর সেই উৎপত্তিস্থল ভারত। ভারত (India) উদ্দেশ্যপ্রণোদিত ভাবে চীনের ওপর এর দায় চাপাতে চাইছে।

চীনা সংস্থা অ্যাকাডেমি অফ সায়েন্সেস জানিয়েছে ২০১৯ সালে দূষিত জলের মাধ্যমে প্রথম করোনা ছড়ায়। পশুদের থেকে মানুষের মধ্যে ও তারপর মানুষ থেকে মানুষ সংক্রমণ ধীরে ধীরে ছড়িয়ে মহামারীর আকার নিয়েছে বলে মত চীনা গবেষকদের।

এই ভাইরাস (Coronavirus) খুব সন্তপর্ণে চীনের উহানে ছড়িয়ে দেওয়া হয় বলে দাবি করেছেন গবেষকরা। উল্লেখ্য ভারতের আগে অবশ্য ইউরোপের কিছু দেশের ওপর এই দায় চাপিয়ে ছিল চীন। তারা জানিয়ে ছিল করোনা ভাইরাস ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের কিছু দেশ থেকেই ছড়িয়েছে।

এর আগে, চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং দাবি করেছিলেন উহানে করোনা সংক্রমনের অনেক আগেই দুনিয়ার বিভিন্ন প্রান্তে এমন মারণ ভাইরাস ছড়িয়ে পড়েছিল। তবে উহান প্রথম এই বিষয়টি নিয়ে রিপোর্ট করেছিল।

গত বছরের শেষের দিকে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল। চীনের ইউহানে প্রথম এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সেখানকার সামুদ্রিক বাজার থেকে এই রোগ ছড়িয়ে ছিল বলে চীন সেই সময় দাবি করেছিল। এবারেও সেই দাবিতে অনড় থেকেছে চীন। বেজিংয়ে সাংবাদিক বৈঠকে হুয়া ক্ষোভ প্রকাশ করে বলেছিলেন, গোটা দুনিয়া চীনের উপর দোষ চাপাচ্ছে অথচ করোনা সংক্রমণ ইউহান থেকে ছড়ায়নি বলেই দাবি তাঁর।

তাঁর যুক্তি, ‘‘উহান যখন এই রোগ সংক্রমণের কথা বলেছে তার আগেই দুনিয়ার বিভিন্ন প্রান্তে এই রোগ ছড়িয়ে পড়েছিল। বরং বলা উচিত চীন (China) এই ভাইরাসকে চিহ্নিত করে সকলকে সঠিক তথ্য দিতে পেরেছিল।’’ আমেরিকা গোটা দুনিয়া জুড়ে এই ভুয়ো খবর ছড়িয়েছে বলে দাবি করেছিলেন তিনি। চীনের বাজারে থাকা বাদুড় ও প্যাঙ্গোলিনের থেকে এই ভাইরাস ছড়িয়েছে বলা হয়েছিল সেটাও সর্বৈব ভুল বলে হুয়া দাবি করেন।

উল্লেখ্য, করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ (China Virus) বলে বারবার দাবি করেছেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তার বক্তব্য ছিল, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার কারণে রাষ্ট্রসংঘের উচিত চীনের কাছে ব্যাখ্যা চাওয়া।

একই সঙ্গে অক্টোবর মাসে ট্রাম্প (Donald Trump) অভিযোগ করেছিলেন, করোনা আক্রান্ত হয়ে কত জনের মৃত্যু হচ্ছে সেই প্রকৃত সংখ্যাটা ভারত, চীন, রাশিয়া কেউই ঠিকমত দিচ্ছে না। তবে সমালোচকদের বক্তব্য, যেহেতু আমেরিকায় মৃত্যু সংখ্যা সবচেয়ে বেশি। তাই অন্য দেশের ওপর এই অভিযোগ তোলেন ট্রাম্প।

TwitterFacebookWhatsAppEmailShare

#China Coronaviruses, #china, #Coronavirus in India, #Coronavirus

আরো দেখুন