আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আদালতে মুখ পুড়ল ট্রাম্পের

November 30, 2020 | 2 min read

হারের ধাক্কা এখনও হজম হয়নি। তার মধ্যেই একের পর এক ‘আফটার শক’-এ টালমাটাল ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ভোট জালিয়াতির অভিযোগ তুলে ফের গণনার দাবি তুলেছিলেন বিদায়ী প্রেসিডেন্ট। নেতার দাবিকে মান্যতা দিয়ে ট্রাম্পপন্থীরা আদালতের দ্বারস্থও হয়েছিলেন। শনিবার সেই আবেদন খারিজ করে দিল পেনসিলভেনিয়ার সুপ্রিম কোর্ট (Supreme Court)।

গুরুত্বপূর্ণ এই ব্যাটলগ্রাউন্ড স্টেটে ৮১ হাজার ভোটে জয়ী হন জো বাইডেন (Joe Biden)। এরপরেই আদালতে মেল-ইন-ব্যালটের ভোট নাকচ করার দাবি জানায় রিপাবলিকানরা। বলা হয়, এই ভোট বাতিল না হলে গোটা ভোট প্রক্রিয়াই খারিজ করা হোক। বদলে জয়ী প্রার্থীকে বেছে নিন প্রদেশের আইনপ্রণেতারা। ট্রাম্প সমর্থকদের দু’টি আবেদনই নাকচ করে দেয় আদালত। তাদের দ্বিতীয় দাবিকে মান্যতা দিলে পেনসিলভেনিয়ার ৬৯ লক্ষ ভোটারের রায় খর্ব করা হবে বলেও জানান বিচারপতিরা। পেনসিলভেনিয়াই শেষ নয়, উইসকনসিনেও ট্রাম্পের জন্য অপেক্ষা করে ছিল বড় ধাক্কা। রিপাবলিকান প্রার্থীর (Republican Party) নির্বাচনী শিবিরের দাবি মেনে এই প্রদেশের সবচেয়ে বড় কাউন্টি—মিলাউকিতে ভোট পুনর্গণনার নির্দেশ দেওয়া হয়েছিল। গণনা শেষের পর সেখানে জো বাইডেনের ভোট আরও বেড়েছে। জানা গিয়েছে, এই কাউন্টিতে মোট ৪ লক্ষ ৬০ হাজার ভোট পুনর্গণনা হয়। দেখা যায়, টিম ট্রাম্পের দাবি ঠিক। ১২৫টি ভোট বেড়েছে বিদায়ী প্রেসিডেন্টের। কিন্তু তারও বেশি ভোট বেড়েছে বাইডেনের, ২৫৭টি। মিলাউকি কাউন্টির সচিব জর্জ ক্রিস্টেনসন বলেন, ‘আমরা যা জানতাম, পুনর্গণনা শেষে তা স্পষ্ট হয়েছে। এখানে ভোটগণনা সুষ্ঠু, স্বচ্ছ, নিরপেক্ষ ও নির্ভুল হয়েছে।’

উইসকনসিনে ২০ হাজারের বেশি ভোটের ব্যবধানে ডেমোক্র্যাট প্রার্থীর কাছে হেরে যান ডন। এরপরেই সেখানকার মিলাউকি এবং ডেন—দু’টি কাউন্টিতে পুনর্গণনার দাবি তোলে রিপাবলিকানরা। ডেন কাউন্টির গণনাও শেষের পথে। সেখানে প্রাপ্ত ভোটে বড় কোনও রদবদল হওয়ার সম্ভাবনা নেই বলে মত ভোট বিশ্লেষকদের। ট্রাম্প শিবিরের দাবি মেনে এই দুই কাউন্টিতে ভোট পুনর্গণনার জন্য প্রায় ৩০ লক্ষ মার্কিন ডলার খরচ হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Donald Trump, #supreme court

আরো দেখুন