রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় বাড়ছে বিদেশী পর্যটকের সংখ্যা

November 30, 2020 | 2 min read

রাজস্থানকে (Rajasthan) পেছনে ফেলে বিদেশী পর্যটক আগমনের নিরিখে পঞ্চম স্থানে উঠে এল বাংলা (Bengal)। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী গত বছর সাড়ে ১৬ লক্ষেরও বেশী বিদেশী পর্যটক এসেছেন এই রাজ্যে। শুধু রাজস্থান নয়, কেরল, পঞ্জাব, বিহার এবং গোয়ার মত রাজ্যগুলিকে পেছনে ফেলে দিয়েছে বাংলা।

এই পরিসংখ্যান অনুযায়ী দেশে মোট আগত বিদেশী পর্যটকের মধ্যে ৫.৩ শতাংশ বাংলায় এসেছেন। একমাত্র তামিলনাড়ু, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ এবং দিল্লীর স্থান বাংলার আগে। ২০১৮ সালে এই তালিকায় বাংলা ছিল ষষ্ঠ স্থানে। দেশীয় পর্যটকদের নিরিখেও বাংলা তালিকায় এক ধাপ উঠেছে। ২০১৮ সালে বাংলা ছিল সপ্তম স্থানে। এবার ষষ্ঠ স্থানে। ২০১৯ সালে ৯২ লক্ষেরও বেশী দেশীয় পর্যটক এরাজ্যে এসেছেন। মোট পর্যটকের ৪ শতাংশ এসেছেন বাংলায়।

পর্যটন দপ্তরের এক আধিকারিকের মতে, পর্যটনকে উৎসাহিত করতে মমতা বন্দ্যোপাধ্যায় যে একাধিক পদক্ষেপ নিয়েছেন, তারই সুফল দেখা যাচ্ছে এই পরিসংখ্যানে। শাহরুখ খানকে (Shahrukh Khan) রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর করার পাশাপাশি বাংলার মিষ্টিকে বিদেশের বাজারে পৌঁছে দিয়েছেন তিনি। বাম জমানার তুলনায় পর্যটন দপ্তরের বাজেট বেড়েছে প্রায় ৪২ গুণ। ২০১০ সালে বামেদের পর্যটন বাজেট ছিল ১০ কোটি টাকা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৪১৩.৮ কোটি টাকা।

হোম স্টে (Homestay) পর্যটন এক নতুন দিশা খুলে দিয়েছে রাজ্যে। দার্জিলিং ও তার আশপাশে ২ হাজারের বেশী হোমস্টে আছে। অন্যান্য জায়গাতেও খুলছে হোমস্টে। রাজ্য সরকার হোমস্টে পর্যটনকে উৎসাহিত করতে ইনসেন্টিভও দিচ্ছে। এরাজ্যে আগত বিদেশীদের বেশীরভাগ পর্যটক যাচ্ছেন পাহাড়ে নাহলে সুন্দরবনে। ইউনেস্কোর হেরিটেজ তালিকাভুক্ত দার্জিলিঙের টয় ট্রেন পর্যটকদের কাছে আকর্ষণীয়। গত ৯ বছরে সিআইআইয়ের সঙ্গে যৌথ উদ্যোগে ডেস্টিনেশন ইস্ট অনেক সাহায্য করেছে এই নিরিখে। বর্তমানে পেশাদার ম্যানেজমেন্টের মাধ্যমে রিভার ক্রুজকে জনপ্রিয় করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Foreign Tourists

আরো দেখুন