রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় বৈদ্যুতিক গাড়ি বানাবে হিমাদ্রি গোষ্ঠী

December 2, 2020 | < 1 min read

লিথিয়াম আয়ন ব্যাটারির রাসায়নিক কাঁচামাল তৈরির অভিজ্ঞতা তাদের বহু দিনের। যাকে কাজে লাগিয়ে এ বার রাজ্যে বৈদ্যুতিক দু’চাকা ও তিন চাকার গাড়ি তৈরির ব্যবসায় পা রাখছে কলকাতার হিমাদ্রি গোষ্ঠী (Himadri Group)। সে জন্য পৃথক সংস্থা (মোটোভোল্ট মোবিলিটি) গড়ে ১০০ কোটি টাকা লগ্নি করছে তারা।

প্রায় তিন দশক ধরে রাসায়নিক উপাদান তৈরিতে যুক্ত হিমাদ্রি গোষ্ঠী। ওই গোষ্ঠী তথা মোটোভোল্ট মোবিলিটির প্রতিষ্ঠাতা তুষার চৌধুরী মঙ্গলবার নতুন পরিকল্পনার কথা ঘোষণা করে জানান, লিথিয়াম আয়ন ব্যাটারির অন্যতম উপাদানও তৈরি করেন তাঁরা। যে ব্যাটারি বৈদ্যুতিক গাড়ির প্রধান যন্ত্রাংশ। আর এখন দেশে যেহেতু এই গাড়ির ব্যবহারে জোর দেওয়া হচ্ছে, চাহিদা বাড়ছে এমন দুই ও তিন চাকার, তাই এত দিনের দক্ষতাকে কাজে লাগিয়ে সেই বাজারকে পাখির চোখ করছেন তাঁরা। 

সেই ভাবনা থেকেই বেঙ্গালুরুতে বৈদ্যুতিক গাড়ির গবেষণা কেন্দ্র এবং তারাতলায় কারখানা তৈরি করেছে সংস্থাটি। দু’বছরে তিনটি পর্যায়ে লগ্নি হবে মোট ১০০ কোটি টাকা। আপাতত কম গতির বৈদ্যুতিক সাইকেল তৈরি করছে হিমাদ্রি। ধাপে ধাপে স্কুটার ও তিন চাকার বৈদ্যুতিক গাড়িও (E-Cycle) তৈরি হবে সেখানে। গোড়ায় পশ্চিমবঙ্গই বিপণনের লক্ষ্য হলেও, পরবর্তী পর্যায়ে সারা দেশে গাড়ি নিয়ে পৌঁছতে চান সংস্থাটির কর্তারা। কারখানায় গাড়ির বার্ষিক উৎপাদন ক্ষমতা এখন ৫০,০০০টি। 

পরে তা বেড়ে হবে দু’লক্ষ। ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ির পরিকাঠামো, চার্জিং স্টেশন গড়ার ব্যবসাও তাদের লক্ষ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Himadri Group, #E-Cycle

আরো দেখুন