উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

রাজবংশী উন্নয়নে রাজ্যের গুচ্ছ প্রকল্প

December 5, 2020 | < 1 min read

মমতা বন্দ্যোপাধ্যায়

উত্তরবঙ্গে রাজবংশী আবাস যোজনার দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই পাঁচ জেলায় রাজবংশীদের জন্যে একগুচ্ছ প্রকল্প রূপায়নের লক্ষ্যে রাজ্য সরকার। চলতি আর্থিক বর্ষে এই পাঁচ জেলায় ১ হাজারেরও বেশি বাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজবংশী উন্নয়ন ও সাংস্কৃতিক পর্ষদ (West Bengal Rajbanshi Development and Cultural Board)।

২০২১ সালের শুরুতেই কোচবিহারে চিলা রায় এবং দিনহাটায় পঞ্চানন বর্মার ব্রোঞ্চের মূর্তি বসাবে পর্ষদ। চালু করা হচ্ছে অত্যাধুনিক অ্যাম্বুলেন্স পরিষেবা। রাজবংশী পর্ষদের পক্ষ থেকে আলিপুরদুয়ারে তৈরি করা হচ্ছে প্রেক্ষাগৃহ। অ্যাম্বুলেন্স কেনার জন্যে বরাদ্দ করা হয়েছে ২৫ লক্ষ টাকা। ২৫ ফুট উঁচু চিলা রায়ের মূর্তি তৈরির জন্যে বরাদ্দ করা হয়েছে ৪৫ লক্ষ টাকা। মূর্তি তৈরির কাজও শুরু হয়ে গেছে। মুখ্যমন্ত্রীই মূর্তি উন্মোচন করবেন বলে জানিয়েছেন।

পর্ষদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আপাতত পাঁচটি জেলায় মোট ১,১৮৪ টি ঘর বন্টন করা হবে। প্রত্যেক উপভোক্তাকে ১ লক্ষ ২০ হাজার টাকা করে দেওয়া হবে। রাজবংশী সম্প্রদায়ের জন্যে করা হবে চারটি অনুষ্ঠানও। এবছর রাজবংশী পর্ষদ এ অবধি ১০ কোটি টাকা অনুদান পেয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Coochbehar, #Rajbongshi, #Bengal govt

আরো দেখুন