দেশ বিভাগে ফিরে যান

সঙ্ঘ নেতার নামে শিক্ষা প্রতিষ্ঠান, শুরু বিতর্ক

December 7, 2020 | < 1 min read

তিরুবনন্তপুরমের রাজীব গান্ধী সেন্টার ফর বায়োটেকনোলজি (‌আরজিসিবি)‌ দ্বিতীয় ক্যাম্পাসের নাম বদলাতে চলেছে মোদি সরকার (Modi Government)। শুক্রবার সেকথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধন। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ নেতা এম এস গোয়ালকারের নামে নামকরণ হবে সেই ক্যাম্পাসের। এই সিদ্ধান্তেরই বিরোধিতা করে কেন্দ্রকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)।

চিঠিতে বিজয়ন লেখেন, ‘‌আরজিসিবি আগে চালাত রাজ্য সরকার। গবেষণা এবং উন্নয়নের ক্ষেত্রে যাতে এই প্রতিষ্ঠান আন্তর্জাতিক মানের হয়, তাই তা কেন্দ্র সরকারের হাতে তুলে দেওয়া হয়েছে। তাই কেরল সরকারের মতে, প্রস্তাবিত নামের পরিবর্তে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোনও ভারতীয় বিজ্ঞানীর নামে এই প্রতিষ্ঠানের নামকরণ করা উচিত।’‌

কেরলের মুখ্যমন্ত্রীর মতে, তাদের প্রস্তাব মানা হলে প্রতিষ্ঠানের খ্যাতি অক্ষুণ্ণ থাকবে। কোনও বিতর্কও তৈরি হবে না। সিপিএম–এর (CPM) রাজ্য সম্পাদক এ বিজ্যরাঘবন মনে করছেন, সব কিছুতে সাম্প্রদায়িকতা আনতে চায় সঙ্ঘ পরিবার। একই সুরে এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন কংগ্রেস সাংসদ শশী থারুর। টুইটারে তাঁর প্রশ্ন, বিজ্ঞানের ক্ষেত্রে গোয়ালকারের অবদান কী?‌ শুধুই সাম্প্রদায়িকতার রোগে উস্কানি দিয়েছেন তিনি, অভিযোগ থারুরের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pinrai vijayan, #Educational institutions

আরো দেখুন