রাজ্য বিভাগে ফিরে যান

বাম দুর্নীতি ফাঁস, ৪ হাসপাতালকে ১ টাকায় বাৎসরিক লিজ

December 7, 2020 | 2 min read

বাইপাসের বেসরকারি হাসপাতালকে একরের পর একর জমি কার্যত বিনামূল্যে বাৎসরিক লিজে দিয়েছিল বাম সরকার । তথ্য জানার অধিকারে সরকারকে প্রশ্ন করে এমনই উত্তর পেয়েছেন এক ব্যক্তি। ইএম বাইপাসের চারটি বড় বেসরকারি হাসপাতালকে বিশাল পরিমাণ জমি বাৎসরিক মাত্র এক টাকায় লিজে দিয়েছিল তৎকালীন বাম সরকার। কোনও জমি লিজ দেওয়া হয় ১৯৯৬ সালে, কোনওটা ২০০০ সালে, কোনওটা ২০০২ সালে, তো কোনও জমির লিজ ডিড দেওয়া হয়েছে ২০০৫ সালে।

কোন কোন বেসরকারি হাসপাতাল (Private Hospital) সরকারের কাছ থেকে জমি ও অন্যান্য বিষয়ে নানা সুযোগ-সুবিধা পেয়েছিল, সম্প্রতি লেকগার্ডেন্সের এক ব্যক্তি সেই প্রশ্ন করেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের কাছে। সরকারি ছাড় পাওয়া বেসরকারি হাসপাতালগুলি চালুর পর থেকে ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট আইন অনুযায়ী কত রোগীকে বিনামূল্যে আউটডোর এবং ইন্ডোরে পরিষেবা দিয়েছে, সেই তথ্যও জানতে চাওয়া হয়। রাজ্য স্বাস্থ্য দপ্তরের উপ-স্বাস্থ্যঅধিকর্তার (প্রশাসন) উত্তরে উঠে আসে একের পর চাঞ্চল্যকর তথ্য। যদিও কত রোগীকে বিনামূল্যে আউটডোর ও ইন্ডোরে হাসপাতালগুলি চিকিৎসা করেছে, সেই উত্তর মেলেনি।

১৯৯৬ সালের ৯ ডিসেম্বর (লিজ ডিড দেওয়ার দিন) বাইপাসের একটি নামজাদা বেসরকারি হাসপাতালকে ইস্ট ক্যালকাটা এরিয়া ডেভেলপমেন্ট প্রজেক্ট এলাকায় দুই একর জমি দেয় কেএমডিএ। ৯৯ বছরের লিজে দেওয়া হয় সেই জমি। বাৎসরিক লিজ রেন্ট দেখলে যে কারও চোখ কপালে উঠে যাবে। দুই একর জমির জন্য বার্ষিক ভাড়া মাত্র এক টাকা!

২০০০ সালের ১৫ জুন ওই ইস্ট ক্যালকাটা এরিয়া ডেভেলপমেন্ট প্রজেক্ট এলাকাতেই আরও একটি বড় কর্পোরেট হাসপাতালকে জমি দেয় কেএমডিএ। ১.৪৯ একর জায়গা সেই আগের মতোই ৯৯ বছরের লিজে দেওয়া হয় অন্যতম বড় কর্পোরেট হাসপাতাল গ্রুপকে। বাৎসরিক লিজ রেন্ট এক্ষেত্রে ছিল চমকে দেওয়ার মতোই! মাত্র এক টাকা!

২০০৫ সালে সেই সিপিএম (CPM) জমানাতেই দু’টি জমি লিজে দেওয়া হয় ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস লাগোয়া একটি স্নায়ুরোগ চিকিৎসা ও গবেষণাকেন্দ্রকে। হাসপাতালের নাম এখন অবশ্য পাল্টেছে। লিজে পাওয়া একটি জমির আয়তন ছিল ২০.৭৫ কাঠা। অন্যটির ১৬.৭৯ কাঠা। ৯৯ বছরের লিজে সেই জমিরও রেন্ট ছিল মাত্র এক টাকা! একটি হেলথ কেয়ার সংস্থার নামে সেই ইস্ট ক্যালকাটা এরিয়া ডেভেলপমেন্ট প্রজেক্ট এলাকাতেই ১২.৮৯ কাঠা জমি লিজে পায় শহরের একটি স্বনামধন্য কর্পোরেট হাসপাতাল। ২০০২ সালের ১৮ ফেব্রুয়ারি সেই জমির লিজ ডিড তুলে দেওয়া হয়। এক্ষেত্রেও ৯৯ বছরের লিজে মেলে সেই জমি। বছর বছর লিজ রেন্ট স্থির হয় বাকি তিনটি হাসপাতালের মতোই—এক টাকা! যদিও এই চার হাসপাতাল জমির লিজ বাবদ এককালীন টাকায় কোনও সরকারি ছাড় পায়নি বলেও আরটিআই-এর উত্তরে জানিয়েছেন রাজ্যের উপ-স্বাস্থ্য অধিকর্তা (প্রশাসন)।

TwitterFacebookWhatsAppEmailShare

#CPM, #Corruption, #Bamfront

আরো দেখুন