দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

কৃষকদের কোনও গ্যারান্টি থাকলো না, কৃষি বিল নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতার

December 9, 2020 | 2 min read

দেশজুড়ে কৃষকদের আন্দোলনের পারদ চড়ছে। নিষ্ফলা সরকারের সাথে কৃষকদের বৈঠক। গতকালকের বনধ সর্বাত্মক হওয়াতে চাপে কেন্দ্র। এই আবহে আজ বনগাঁর গোপালনগরের সভামঞ্চ থেকে কৃষি আইন নিয়ে আবারও কেন্দ্রকে আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee)।

মমতা বলেন, মোদীবাবু গায়ের জোরে তিনটি আইন (Farm Laws) করেছে। কৃষকদের জিনিস কর্পোরেট হাউস কিনে নেবে। কালোবাজারিরা মজুত করে রাখবে। আপনি বাজার থেকে আলু পাবেন না। কৃষকদের কোনও গ্যারান্টি নেই। নয়ডাতে সব কারখানা তৈরি হচ্ছে। কৃষকরা যা ফলায়, তা মজুতদার, আড়তদার, মুনাফাখোররা সব নিয়ে চলে যাবে।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, আপনার আলু আপনি রাখতে পারবেন না। আপনার পেঁয়াজ আপনি রাখতে পারবেন না, আপনার ডাল আপনি রাখতে পারবেন না, আপনার তেল আপনি রাখতে পারবেন না। এগুলো অত্যাবশ্যকীয় পণ্য থাকবে না। এগুলো ওরা নিয়ে যাবে। শীতকাল যেই চলে যাবে, আলুর কেজি হবে ৫০ টাকা, পেঁয়াজ হবে ১৮০ টাকা। তখন বুঝতে পারবেন বিজেপি সরকার (BJP Government) কী জব্বর সরকার। কী মিথ্যে বলার সরকার।

তিনি আরও বলেন, খাদ্যসাথীতে (Khadya Sathi Prokalpo) চাল দিই। বাজার থেকে কিনি, আমার ৩১ টাকা খরচ হয়। কিন্তু ২ টাকায় আমরা সেই চাল দিই। ২৯ টাকা ভরতুকি দিই। এত বড় ঝড় হয়ে গেল, প্রধানমন্ত্রী বসিরহাটে নাটক করে দেখতে গেলেন। বললেন ১ হাজার কোটি টাকা দিয়ে গেলাম। ওটা কার টাকা? আমার টাকা। অ্যাডভান্স দিয়ে গেছে।

বিজেপিকে (BJP) কড়া আক্রমণ করে তিনি বলেন, আম্পানের টাকা দেব আমরা, কৈফিয়ত নেবে তোমরা। ঐক্যশ্রী দেব আমরা, কন্যাশ্রী দেব আমরা। কৈফিয়ত নেবে তোমরা! ভাত দেওয়ার ক্ষমতা নেই, কিল মারার গোঁসাই। ভাবে তৃণমূল কংগ্রেসটা ভদ্র তো। তাই তৃণমূল কংগ্রেসটাকে খামচাও।

তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) যখন তৈরি হয়েছিল, তখন ছোট চারা গাছ ছিল। একটা চারা গাছ যখন হয় ছাগল খেয়ে নিতে পারে, গরু খেয়ে নিতে পারে। কিন্তু সেই চারা গাছ বটবৃক্ষ হয়ে গেলে সেটায় গরু গুঁতোতে গেলে শিং ভেঙে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farm Bill, #Mamata Banerjee

আরো দেখুন